ইউক্রেন যুদ্ধকে ‘নির্বোধ, রক্তক্ষয়ী এবং সম্পূর্ণ অপ্রয়োজনীয়’ মন্তব্য করে জাতিসংঘের জেনেভায় নিযুক্ত রাশিয়ান কাউন্সিলর পদত্যাগ করেছেন। ইউক্রেন যুদ্ধ ইস্যুতে ভিন্ন মত পোষণ করে তিনিই রাশিয়ার শীর্ষ কূটনীতিক যিনি দেশের পক্ষে দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। 

রাশিয়ান এই কূটনীতিকের নাম বরিস বোন্ডারেভ। পদত্যাগপত্রে তিনি বলেছেন, তিনি তার ২০ বছরের বেশি পেশাগত জীবনে দেশের পররাষ্ট্র নীতির ‘বিভিন্ন বাঁক’ দেখেছেন কিন্তু ২৪ ফেব্রুয়ারির মতো কখনো দেশের জন্য এমন লজ্জিত হননি। 

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর প্রকাশ করেছে। এর আগে গত মার্চে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পদত্যাগ করা আনাতোলি চুবাইসই ছিলেন ক্রেমলিনের সবচেয়ে পরিচিত কর্মকর্তা। চুবিয়ান ছিলেন টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ দূত। তিনি তার পদ থেকেই কেবল পদত্যাগ করেনি, রাশিয়াও ছেড়েছিলেন। 

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের ঘোষণা দেন। তখন পুতিন জোর দিয়ে বলেন, ইউক্রেন দখলের কোনো পরিকল্পনা তার নেই। ইউক্রেনকে নিরস্ত্রীকরণ এবং নাৎসীমুক্ত করাই এই অভিযানের উদ্দেশ্য।