জেলার নাম পরিবর্তনকে কেন্দ্র করে ভারতের অন্ধ্রপ্রদেশে এক মন্ত্রীর বাড়িতে আগুন দিয়েছে বিক্ষুব্ধ জনতা। অমলাপূরম শহরে এই সহিংস ঘটনা ঘটেছে। মঙ্গলবার সন্ধ্যায় নাম পরিবর্তনের প্রস্তাবের বিরোধিতা করে বেশকিছু মানুষ শহরটিতে বিক্ষোভ করছিল। এ সময় স্থানীয় পুলিশ বিক্ষোভে লাঠিচার্জ শুরু করলে সহিংসতা ছড়িয়ে পড়ে। বিক্ষোভাকারীদের ছোড়া পাথরে বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন।   

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত ৪ এপ্রিল তৎকালীন পূর্ব গোদাভারির কিছু এলাকা নিয়ে নতুন জেলা ঘোষণা করে রাজ্য কর্তৃপক্ষ। তখন এই জেলার নাম দেওয়া হয় কোনাসীমা। কিন্তু গত সপ্তাহে রাজ্য সরকারের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে সেই নাম পরিবর্তন করে বি আর আম্বেদকর করার প্রস্তাব করা হয় এবং এতে জনগণের পক্ষ থেকে কোনো আপত্তি আছে কিনা জানতে চাওয়া হয়। ওই প্রস্তাবের বিরোধিতা করে মঙ্গলবার বিক্ষোভ করছিল বেশ কয়েকটি স্থানীয় গ্রুপ। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে লাঠিচার্জ করলে পরিস্থিতি সহিংসতায় রূপ নেয়।

এরপর বিক্ষোভকারীরা প্রদেশের পরিবহনমন্ত্রী পিনিপ বিশ্বরুপের বাড়িতে অগ্নিসংযোগ করে। তবে মন্ত্রী এবং তার পরিবারের সদস্যদের নিরাপদে সরিয়ে নিতে সক্ষম হয়েছে পুলিশ। মন্ত্রীর বাড়ি ছাড়াও পুলিশের একটি গাড়ি এবং এক শিক্ষাপ্রতিষ্ঠানের একটি বাসে আগুন দেয় বিক্ষোভকারীরা।   

অন্ধ্রপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মেকাঠোটি সুচরিতা বলেছেন, এটা খুবই দুঃখজনক যে এই ঘটনায় পুলিশের ২০ সদস্য আহত হয়েছেন। ঘটনার সুষ্ঠু তদন্ত করা হবে এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।