ভারতের স্পাইসডেট এয়ারলাইন কোম্পানি বলেছে, তাদের কোম্পানির অপারেটিং সিস্টেমে মঙ্গলবার র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছে। আর এই কারণে এয়ারলাইনটির ফ্লাইট বিলম্বিত হয়েছে। এতে সিডিউলে থাকা বিভিন্ন ফ্লাইট না চলায় বিমানবন্দরে এসে যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন।  

বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন জানিয়েছে, ওই আক্রমণের কারণে বুধবারও কোম্পানির বেশকয়েকটি ফ্লাইট বিলম্বিত হয়। এতে যাত্রীরা এয়ারলাইনটির সেবা নিয়ে অভিযোগ করেছেন। 

অনেক যাত্রী টুইটে ভিডিও এবং ছবি পোস্ট করে বলেছেন, বোর্ডিং পাসের পর তারা কয়েক ঘণ্টা ধরে অপেক্ষা করছেন । কিন্তু কোম্পানির পক্ষ থেকে কোনো ধরনের রেসপন্স তারা পাননি। 

পরবর্তীতে স্পাইসজেটের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়য়, সমস্যার সমাধান করা হয়েছে। আমাদের আইটি টিম পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে এবং সমস্যা সমাধান করেছে। এখন ফ্লাইট স্বাভাবিকভাবে পরিচালনা করা হচ্ছে। 

প্রসঙ্গত, র্যা নসমওয়্যার মূলত ম্যালওয়্যার ভাইরাস। এটি ২০১৪ সালে প্রথম ধরা পড়ে। এটি এমন এক ধরনের ম্যালওয়্যার, যা সাইবার আক্রমণকারীরা কম্পিউটারের দখল নিয়ে এনক্রিপ্ট করে এবং ব্যবহারকারীকে তা পুনরায় ফিরে পেতে অর্থ পরিশোধে বাধ্য করে।