ভারতের সঙ্গে বাংলাদেশের জনগণের আত্মার সম্পর্ক এবং এই সম্পর্ক কোনোভাবেই ছিন্ন হওয়ার নয় বলে মন্তব্য করেছেন ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন। তিনি বলেন, ‘ভূতাত্ত্বিক সীমানা আত্মার সম্পর্ককে ছিন্ন করতে পারে না।’ শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর ইপিজেডের শ্রীকৃষ্ণ মন্দিরে মতুয়া সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

রাজীব রঞ্জন আরও বলেন, ‘আমাদের দুই দেশের মানুষের সংস্কৃতি, ইতিহাস, খাদ্যাভ্যাসসহ বিভিন্ন ক্ষেত্রে মিল রয়েছে। দুই দেশের মধ্যে হয়তো সীমান্ত আছে কিন্তু বাংলাদেশ ও ভারতের জনগণের মধ্যে কোনো সীমান্ত নেই। দুই দেশের জনগণের মধ্যে আত্মার নিবিড় সম্পর্ক বিরাজমান। ভারত প্রতিবেশী হিসেবে বাংলাদেশকে সবার চেয়ে আগে মনে করে। বাংলাদেশ-ভারতের সম্পর্ক কোনোদিন ছিন্ন হবে না।’

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এমএ লতিফ। সম্মেলনে মহাআশীর্বাদক ছিলেন বাংলাদেশ মতুয়া মহাসংঘের কার্যকরী সভাপতি মহামতুয়াচার্য্য সুব্রত ঠাকুর। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মতুয়া মহাসংঘের মহাসচিব সাগর সাধু ঠাকুর, মতুয়া সংঘের উপদেষ্টা শক্তিপদ গোস্বামী, ইপিজেড শ্রীকৃষ্ণ মন্দিরের সাবেক সভাপতি চন্দ্রাশীষ ভট্টাচার্য্য আশীষ।