মিসরের সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী আবদেল মোনেম আবুল ফোতুহ এবং মুসলিম ব্রাদারহুডের শীর্ষস্থানীয় বেশ কয়েকজন নেতাকে দীর্ঘমেয়াদি কারাদণ্ড দিয়েছেন মিসরের একটি আদালত। মিথ্যা তথ্য ছড়ানো ও সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে তাঁদের কারাদণ্ড দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববার আবদেল মোনেমকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তাঁর বয়স এখন ৭০ বছর। তাঁর পরিবার জানিয়েছে, দীর্ঘদিন নানা জটিল স্বাস্থ্য সমস্যায় ভুগছেন তিনি। এ অবস্থায় তাঁর বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়েছে।

একই দিন আবুল ফোতুহের স্ট্রং ইজিপ্ট পার্টির উপপ্রধান মোহাম্মদ আল-কাসাসের ১০ বছরের কারাদণ্ড ঘোষণা করেন আদালত। মিসরের নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুডের সাবেক শীর্ষ নেতা মাহমুদ এজ্জাতকে দেওয়া হয়েছে ১৫ বছরের সাজা। ইতোমধ্যে অন্যান্য রায়ে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন তিনি। একই অভিযোগে ১৫ বছরের কারাদণ্ড পেয়েছেন মোয়াজ আল-শারকাউই। এমন রায়ের বিরুদ্ধে নিন্দা জানিয়ে ন্যায়বিচার নিশ্চিতের আহ্বান জানিয়েছে মিসরের অধিকার গোষ্ঠীগুলো।

আবুল ফোতুহ এবং আল-কাসাসের মতো ব্যক্তিদের গ্রেপ্তারে বর্তমান সরকারের বিরুদ্ধে সমালোচনা করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।