আফগানিস্তান থেকে দূতাবাস গুটিয়ে নেওয়ার পর প্রথমবারের মতো দেশটিতে জ্যেষ্ঠ কূটনীতিকদের একটি দল পাঠিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দলটি তালেবান প্রতিনিধিদের সঙ্গে মানবিক সহায়তা প্রসঙ্গে আলোচনা করবে। খবর দ্য হিন্দুর। 

প্রতিবেদনে বলা হয়েছে, সফরকালে দলটি ত্রাণ সহায়তা বিলির কাজে জড়িত আন্তর্জাতিক সংগঠনগুলোর প্রতিনিধিদের সঙ্গেও আলোচনা করবে। এছাড়া যেসব জায়গায় ভারতের প্রকল্প ও কার্যক্রম চলছে সেসব স্থান পরিদর্শন করবে বলে আশা করা হচ্ছে। 

আফগানিস্তানে তালেবান ক্ষমতা নেওয়ার পর ভারত গত বছর দেশটি থেকে তাদের দূতাবাস গুটিয়ে নেয়। সে সময় তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। আন্তর্জাতিক সম্প্রদায়কেও স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে ধীরে এগোতে আহ্বান জানিয়েছিল। 

তালেবানকে স্বীকৃতি না দিলেও ভারত এ বছরের শুরুর দিক থেকে আফগানিস্তানকে চিকিৎসা ও খাদ্য সহায়তা দিচ্ছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যানুসারে, আফগানিস্তানে ২০ হাজার টন গম, ১৩ টন ওষুধ, ৫ লাখ ডোজ করোনা টিকা ও শীতের কাপড় সহায়তা হিসেবে পাঠানো হয়েছে। এছাড়া আফগানিস্তানের শরণার্থীদের জন্য ইরানে ১০ লাখ ডোজ করোনা টিকা পাঠিয়েছে ভারত। আগামী মাসে আরও খাদ্যশস্য, ওষুধ ও চিকিৎসা-সামগ্রী সহায়তার চালান পাঠানো হবে বলে জানানো হয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে।

আফগান জনগণের সঙ্গে ভারতের সভ্যতার ঐতিহাসিক বন্ধন রয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সুদীর্ঘ সম্পর্ক ভারতকে কর্ম ও কর্তব্যের রূপরেখা নির্ণয়ে সহায়তা করবে।