চীনে আয়োজিত ১৪তম ব্রিকস শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ ও আগামীকাল অনুষ্ঠিতব্য এ পাঁচ জাতি সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিনের অংশ নেওয়ার কথা রয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস ও এএনআইয়ের।

পূর্ব লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে দুই বছরের সংকটময় পরিস্থিতির প্রেক্ষাপটে নয়াদিল্লি এ সম্মেলনে যোগদানের সিদ্ধান্ত নিয়েছে। গতকাল বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, 'প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতি ও শুক্রবার ভার্চুয়াল পদ্ধতিতে আয়োজিত ১৪তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। এর মধ্যে আগামীকাল শুক্রবার অতিথি দেশগুলোর সঙ্গে বৈশ্বিক উন্নয়নের ওপর একটি উচ্চস্তরের সংলাপ হওয়ার কথা রয়েছে।'

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকস উন্নয়নশীল দেশগুলোর জন্য অভিন্ন উদ্বেগের বিষয় নিয়ে আলোচনার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। ১৪তম এ ব্রিকস সম্মেলনের আলোচনায় থাকতে পারে জোটের দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধি, সন্ত্রাস দমন, বাণিজ্য, স্বাস্থ্য, ওষুধ, পরিবেশ, উদ্ভাবন, কৃষি, প্রযুক্তিগত এবং বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ। ভার্চুয়াল এ সম্মেলনে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসারও অংশ নেওয়ার কথা রয়েছে।