ইসরায়েলের দক্ষিণ অঞ্চলে ১২০০ বছরের পুরোনো একটি মসজিদের সন্ধান পেয়েছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। কর্মকর্তারা বলছেন, মসজিদটি এই অঞ্চলের খ্রিস্টান থেকে ইসলামে দিকে যাওয়ার বিষয়টি নির্দেশ করে। 

ইসরায়েলের পুরাকীর্তি কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছেন, মসজিদটির যে অংশের সন্ধান পাওয়া গেছে, ধারণা করা হচ্ছে তা ১২০০ বছরের বেশি পুরোনো। বেদুঈন শহর রাহাতে নতুন নির্মাণ কাজ চলার সময় এটি আবিষ্কার হয়। মসজিদটি নেজেভ মরুভূমিতে অবস্থিত এবং এতে একটি বর্গাকৃতি কক্ষ ও মক্কামুখী অর্ধ বৃত্তাকৃতির খোপসহ একটি দেয়াল রয়েছে। খবর জিওটিভির। 

পুরাকীর্তি কর্তৃপক্ষ আরও জানায়, অনন্য এই স্থাপত্য বৈশিষ্ট এটা নির্দেশ করে যে, এটি একটি মসজিদ হিসেবে ব্যবহৃত হতো এবং এতে এক সঙ্গে কয়েক ডজন মুসল্লি নামাজ পড়তে পারতেন। 

এদিকে মসজিদটি থেকে অল্প দূরেই একটি বিলাসবহুল ভবন আবিষ্কৃত হয়েছে। সঙ্গে পাওয়া গেছে কিছু থালাবাসন এবং গ্লাসের প্রত্নবস্তু যা সেখানকার বাসিন্দারা যে সম্পদশালী ছিলেন তা নির্দেশ করে। 

প্রসঙ্গত, তিন বছর আগে পুরাকীর্তি কর্তৃপক্ষ এই মসজিদটির কাছাকাছি একই সময়ের আরও একটি মসজিদ আবিষ্কার করেছিল। মসজিদ দুটি ৭০০ থেকে ৮০০ খ্রিস্টাব্দের সময়কার বলে ধারণা এবং বিশ্বব্যাপী ইসলামের প্রথম দিককার মসজিদ বলে মনে করা হচ্ছে।