দেশের বিভিন্ন এলাকায় শিক্ষক নির্যাতন এবং ঢাকার সাভার উপজেলার আশুলিয়ায় ক্রিকেট স্ট্যাম্প দিয়ে মারধরের শিকার উৎপল কুমার সরকার নামের এক শিক্ষকের মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)।

সোমবার সংগঠনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান এক বিবৃতিতে নিন্দা প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়, গত শনিবার আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজ মাঠে উক্ত শিক্ষকের উপর অতর্কিত হামলা চালায় আশরাফুল ইসলাম জিতু নামের এক শিক্ষার্থী। পরে রোববার সকালে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ওই শিক্ষকের মৃত্যু হয়।

ইউট্যাবের নেতারা বলেন, শিক্ষক হত্যায় অভিযুক্ত শিক্ষার্থীর অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক বিচার দাবি এবং নিহত শিক্ষক উৎপল কুমারের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাচ্ছি। এছাড়াও সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে যেসব শিক্ষকের উপর হামলা ও নির্যাতন করা হয়েছে সেসব ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করছি। তা না হলে শিক্ষক সমাজ ন্যায় বিচারের দাবিতে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে বলে তারা হুশিয়ারি উচ্চারণ করেন।