অবশেষে আশঙ্কা সত্যি হল। ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্ট থেকে ছিটকে গেলেন অধিনায়ক রোহিত শর্মা। তার পরিবর্তে ভারতের হয়ে পঞ্চম টেস্টে নেতৃত্ব দেবেন জাসপ্রীত বুমরাহ। করোনার কারণে ম্যাচটিতে খেলতে পারবেন না রোহিত শর্মা। এমনটাই জানানো হয়েছে বিসিসিআইয়ের বিবৃতিতে।

এই টেস্টে বুমরাহর ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অধিনায়কত্ব করা ঋষভ পন্থ। ভারতের ৩৬তম টেস্ট অধিনায়ক বুমরাহ এবারই প্রথম জাতীয় দলকে নেতৃত্ব দেবেন। বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের পর এই প্রথম কোনো পেসার ভারতকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। এতে ৩৫ বছর পর কোনও পেসার ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব করবেন।

ভারতের নির্বাচক প্রধান চেতন শর্মা জানিয়েছেন, বুমরাহকে ভবিষ্যতের নেতা হিসাবে তৈরি করার কাজ চলছে। ২৯ টেস্টে এ পেসার এখন পর্যন্ত নিয়েছেন ১২৩ উইকেট।

ওপেনিংয়ে শুভমন গিলের সাথে দেখা যাবে মায়াঙ্ক আগারওয়ালকে। অন্যদিকে ভারতের বিপক্ষে জেমি ওভারটনকে বাইরে রেখে অভিজ্ঞ অ্যান্ডারসনকে খেলাচ্ছে ইংল্যান্ড। করোনা আক্রান্ত উইকেটরক্ষক বেন ফোকসের জায়গায় খেলবেন স্যাম বিলিংস। অ্যান্ডারসনের সাথে পেস আক্রমণে থাকবেন স্টুয়ার্ট ব্রড এবং ম্যাথু পটস।

করোনার কারণে গত বছরের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে একেবারে শেষ মুহূর্তে ম্যানচেস্টার টেস্ট বাতিল হয়ে যায়। ৫ ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। বাতিল হওয়া ম্যানচেস্টার টেস্ট ১ জুলাই শুরু হবে বার্মিংহ্যামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে।