সংজ্ঞা অনুযায়ী ১৮ বছর পর্যন্ত শিশু। সেই বয়স ১৮ বছর থেকে কমানোর সুপারিশ করেছে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সচিবালয়ে রোববার কমিটির বৈঠক শেষে এ কথা জানান কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে কিশোর অপরাধ বেড়েছে। আন্তর্জাতিক সংজ্ঞা অনুযায়ী ১৮ বছর পর্যন্ত শিশু। এ কারণে অনেক ক্ষেত্রে অপরাধ করলেও ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। আমাদের দেশের প্রেক্ষাপটে আইনটিতে কিছু পরিবর্তন আনা প্রয়োজন। আমরা এ বিষয়ে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছি। এ নিয়ে পরে আরও আলোচনা করা হবে।
এ ছাড়া পদ্মা সেতুসহ দেশের অন্য সেতু ও ফ্লাইওভারে ডিজিটাল টোল ব্যবস্থা চালু করতে সরকারের কাছে অনুরোধ জানানোর সিদ্ধান্ত নিয়েছে আইনশৃঙ্খলা কমিটি। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, কয়েক দিন পরই ঈদুল আজহা। এ জন্য দেশের আইনশৃঙ্খলা নিয়ে কিছু সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে পদ্মা সেতু উদ্বোধনের পর আমরা দেখেছি, সেখানে অনেক টোল আদায় হচ্ছে। এই টোল দিতে অনেক কষ্ট হয়, কারণ ম্যানুয়ালি সংগ্রহ করা হয়। আসন্ন ঈদে হাজার হাজার গাড়ি যাবে। তখন দীর্ঘ যানজটের সৃষ্টি হতে পারে। তাই এই ঈদে কিছু করা যাবে না। ভবিষ্যতের জন্য সারাদেশে যাতে অটোমেশন টোলের ব্যবস্থা করা যায়, এ জন্য আমাদের প্রত্যেকের গাড়িতে ইলেকট্রনিক ডিভাইস স্থাপন করতে হবে। এতে করে কাউকে আর ম্যানুয়ালি টোল দিতে হবে না। এই ব্যবস্থা দ্রুত চালুর জন্য সরকারকে অনুরোধ করেছি।
তিনি আরও বলেন, শুধু পদ্মা সেতু নয়, দেশের অন্য সেতু যেখানে টোল আদায় হয়, সেখানেও মানুষের অনেক কষ্ট হয়। এ জন্য সেতুর সুফলটা মানুষ ঠিকমতো পায় না। তাই ব্রিজ ও ফ্লাইওভারের সুবিধা পেতে হলে দ্রুত ডিজিটাল টোল ব্যবস্থায় যেতে হবে।
মন্ত্রী বলেন, বৈঠকে রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে। তবে যে পর্যন্ত তারা বাংলাদেশে থাকবে, সে সময়ে কোনো অপরাধ করলে আইন অনুযায়ী যেন ব্যবস্থা নেওয়া যায়, সে বিষয়ে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এ ছাড়া রাস্তার ওপর যাতে পশুর হাট না বসে, হাসিল নিয়ে যাতে বিশৃঙ্খলা না হয়, পশুর ট্রাকে চাঁদাবাজি এবং জোর করে হাটে পশু নামানোর বিষয়ে প্রশাসন যেন সতর্ক থাকে। এ বিষয়গুলো নিয়ে বৈঠকে গুরুত্ব দেওয়া হয়েছে।