যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের অ্যাক্রন এলাকায় জেল্যান্ড ওয়াকার (২৫) নামের এক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা করেছে পুলিশ। একটি দুটি নয় ওই কৃষ্ণাঙ্গকে ৬০ বার গুলি করেছে পুলিশ। এই হত্যার ঘটনায় আবার উত্তাল যুক্তরাষ্ট্র।  

রোববার দেশটির পুলিশই ওই ঘটনার ভিডিও প্রকাশ করে। ঘটনাটি গত ২৭ জুন ঘটে। পুলিশ বলছে, নিয়মিত তল্লাশির অংশ হিসেবে সড়কে জেল্যান্ডকে থামানোর চেষ্টা করেছিল পুলিশ। এ সময় তিনি গাড়ি থেকে নেমে দৌড়ে পালানোর চেষ্টা করেন। খবর বিবিসি অনলাইনের।  

পুলিশের ধারণা, জেল্যান্ডই আগে গুলি চালিয়েছেন। এতে পুলিশ কর্মকর্তারা ভড়কে যান। তবে জেল্যান্ড দৌড়ানোর সময় তার হাতে কোনো অস্ত্র ছিল না। যদিও তার গাড়ি থেকে একটি পিস্তল উদ্ধারের কথা জানিয়েছে পুলিশ।  

রোববার ভিডিও প্রকাশের পর বিক্ষোভ শুরু হলে অ্যাক্রন শহরের মেয়র ডেনিয়েল হরিগ্যান বাসিন্দাদের ধৈর্য ধারণের আহ্বান জানান। তিনি বলেন, ভিডিওটি হৃদয়বিদারক। এটা নেওয়া কঠিন। 

এদিকে ওহাইও ব্যুরো অব ক্রিমিনাল ইনভেস্টিগেশন দপ্তর এই ঘটনার ‘পূর্ণাঙ্গ, নিরপেক্ষ এবং বিশেষজ্ঞদের দিয়ে তদন্ত’ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন ওহাইও অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ডেভ ইয়স্ট। এ ছাড়া অ্যাক্রন পুলিশ অভ্যন্তরীণভাবে আলাদা একটি তদন্ত করে দেখছে পুলিশ সদস্যরা বাহিনীর নিয়ম বা নীতির লঙ্ঘন করেছেন কিনা।