মালির উত্তরাঞ্চলে মাইন বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের দুই শান্তিরক্ষী নিহত হয়েছেন এবং অন্তত পাঁচ জন গুরুতর আহত হয়েছেন।

মালিতে নিযুক্ত শান্তিরক্ষা মিশন এমআইএনইউএসএমএ জানিয়েছে, শান্তিরক্ষীদের বহনকারী সাঁজোয়া যান সড়কে পুতে রাখা একটি মাইনের ওপর উঠে গেলে সেটি বিস্ফোরিত হয়।

 এমআইএনইউএসএমএ-র বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার সকালে উত্তর মালির গাও শহর ও তেশালিত গ্রামের মধ্যবর্তী সড়কে ঘটনাটি ঘটে। হতাহত সবাই মিশরের নাগরিক।

বিবৃতিতে আরও বলা হয়, প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী আহত হওয়ার পর দুই শান্তিরক্ষীর মৃত্যু হয় এবং আরও পাঁচ জন গুরুতর আহত হয়েছেন।

এক দশক আগে পশ্চিম আফ্রিকার এই দেশটির বৃষ্টিহীন শুষ্ক উত্তরাঞ্চলে জঙ্গি তৎপরতা শুরু হওয়ার পর থেকে নিরাপত্তাহীনতা বেড়েই চলেছে। সম্প্রতি জঙ্গিরা হামলা জোরদার করেছে এবং তাদের দখল করা এলাকার পরিধিও বেড়েছে।

দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষী এবং বিদেশি সেনার উপস্থিতি থাকা সত্ত্বেও আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গিরা তাদের তৎপরতা বাড়াচ্ছে। সাহারা মরুভূমির দক্ষিণে সাহেল অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া লড়াইয়ে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত ও লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ইউনাইটেড নেশন্স মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্টাবিলাইজেশন মিশন ইন মালি (এমআইএনইউএসএমএ)-র অধীনে  দেশটিতে বর্তমানে প্রায় ১২ হাজার ২০০ শান্তিরক্ষী মোতায়েন আছে। 

এমআইএনইউএসএমএ-র তথ্য অনুযায়ী, ২০১৩ সালের আগস্ট থেকে এ পর্যন্ত বিভিন্ন আক্রমণে অন্তত ১৭৪ শান্তিরক্ষী নিহত ও ৪২০ জনেরও বেশি আহত হয়েছেন।