ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি মাসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে যাবে ভারত। সেই সফরকে কেন্দ্র করে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যেখানে দলের নেতৃত্বের ভার দেয়া হয়েছে শিখর ধাওয়ানকে। বিরাট কোহলির বিদায়ের পর এ নিয়ে পঞ্চম ক্রিকেটার হিসেবে চলতি বছর ভারতের নেতৃত্ব পেলেন শিখর ধাওয়ান। তার ডেপুটি হিসেবে কাজ করবেন রবীন্দ্র জাদেজা।

গেল মাসে আয়ারল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজে সেঞ্চুরি করায় ওয়ানডে দলে ডাক পেয়েছেন ব্যাটার দীপক হুদা। ২০২০ সালের পর আবারও ওয়ানডে দলে ফিরেছেন ওপেনার শুভমান গিল।

পান্থ বিশ্রামে থাকায়, দলে উইকেটরক্ষক হিসেবে আছেন ইশান কিশান ও সঞ্জু স্যামসন। জাদেজার সাথে স্পিন বিভাগে আছেন- যুজবেন্দ্রা চাহাল ও অক্ষর প্যাটেল।

বুমরাহ-মোহাম্মদ সামিরা না থাকায়, তরুণদের নিয়ে গড়া হয়েছে পেস অ্যাটাক। পেস আক্রমন সামলাবেন শার্দুল ঠাকুর, আবেশ খান, প্রসিধ কৃষ্ণা, মোহাম্মাদ সিরাজ ও আর্শদীপ সিং। এখনও ওয়ানডে অভিষেক হয়নি আবেশ ও আর্শদীপের।

আগামী ২২ জুলাই থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সিরিজের পরের দুই ম্যাচ হবে ২৪ ও ২৭ জুলাই। সিরিজের সবগুলো ম্যাচই হবে পোর্ট অব স্পেনে। সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ নয়। ওয়ানডে শেষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের ওয়ানডে দল:  

শিখর ধাওয়ান (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, দীপক হুদা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, ইশান কিশান (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, আবেশ খান, প্রসিধ কৃষ্ণা, মোহাম্মাদ সিরাজ ও আর্শদীপ সিং।