ভারতের রাজ্যসভা থেকে বিরোধী দলের ১৯ এমপিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রাজ্যসভায় বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে গতকাল মঙ্গলবার তাঁদের বরখাস্ত করা হয়। এর আগে দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে আলোচনার দাবিতে প্ল্যাকার্ডসহ লোকসভায় বিক্ষোভ দেখানোর জন্য সোমবার লোকসভার চার কংগ্রেস সদস্যকে চলতি বর্ষাকালীন অধিবেশন থেকে সাময়িক বরখাস্ত করেন স্পিকার। খবর এনডিটিভির।

রাজ্যসভার নেতা ও ক্ষমতাসীন বিজেপির নেতা পীযূষ গয়াল বলেছেন, রাজ্যসভা থেকে বিরোধী দলের নেতাদের বরখাস্ত করা উদ্বেগের বিষয়। তাঁরা চেয়ারম্যানের অনুরোধ উপেক্ষা করছিলেন।

বরখাস্তদের মধ্যে তৃণমূলের সাত, ডিএমএকের ছয়, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির তিন, সিপিএমের দুই ও সিপিআইর এক সংসদ সদস্য রয়েছেন।

সোমবার নতুন রাষ্ট্রপতির শপথ গ্রহণ শেষ হলে স্পিকার ওম বিড়লা বিক্ষোভ দেখানো বরদাশত না করে চার কংগ্রেস সদস্যকে চলতি বর্ষা অধিবেশনের পুরো সময়ের জন্য সাসপেন্ড করেন। মঙ্গলবারও রাজ্যসভায় একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটায় বিরোধী দলের ১৯ এমপির বিরুদ্ধে একই ব্যবস্থা নেওয়া হয়। বরখাস্তের পর এমপিরা পার্লামেন্ট ত্যাগ না করে বিক্ষোভ করায় প্রায় এক ঘণ্টা অধিবেশন মুলতবি রাখা হয়।