কৃষিপণ্য রপ্তানিতে মস্কোর ওপর থেকে বাধা না উঠলে ইউক্রেনের সঙ্গে করা শস্য চুক্তি ভেস্তে যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুডেনকো। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ খবর দেওয়া হয়েছে।

রুডেনকো বলেন, তিনি জানতেন যে শস্য চুক্তি হবে। তবে রাশিয়ার কৃষি রপ্তানির ওপর আরোপিত প্রতিবন্ধকতাগুলো অবিলম্বে অপসারণ করা না হলে ইউক্রেনের শস্য রপ্তানি অবরোধ মুক্ত করার জন্য জাতিসংঘের মধ্যস্থতায় যে চুক্তি হয়েছে তা ভেস্তে যেতে পারে।

রুডেনকোর বরাত দিয়ে ইন্টারফ্যাক্স জানিয়েছে, ইউক্রেনের কৃষ্ণসাগরের বন্দরগুলো থেকে দেশটিতে উৎপাদিত শস্যের চালান শিগগির শুরু হবে। যদিও গত শনিবার তুরস্কের ইস্তাম্বুলে শস্য চুক্তি স্বাক্ষরের মাত্র ১২ ঘণ্টা পরই ইউক্রেনের বৃহত্তম ওডেসা বন্দরে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রাশিয়া। এতে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তিটি প্রায় ঝুঁকির মধ্যে পড়ে গিয়েছিল। তবে ওই ঘটনার পর মস্কো এবং কিয়েভ বলেছে, তারা চুক্তি বাস্তবায়নের পথে এগিয়ে যাবে।

এদিকে ২০২৪ সালের পরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) যৌথ প্রকল্প থেকে সরে যাওয়ার কথা জানিয়েছে রাশিয়া। এরপর নিজেরাই মহাকাশ স্টেশন তৈরি করবে বলে জানিয়েছে দেশটি। রাশিয়ার প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে রুশ মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান রসকসমসের কর্মকর্তা বোরিসভ বলেন, তাঁরা বিদেশি অংশীদারদের প্রতি দায়বদ্ধতা পূরণ করবেন। তবে ২০২৪ সালের পরে প্রকল্পটি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা বলেছে, তারা এখনও এই কর্মসূচি থেকে রাশিয়ার প্রত্যাহারের কোনো আনুষ্ঠানিক ঘোষণা পায়নি। আইএসএস বিশ্বের পাঁচটি মহাকাশ সংস্থার একটি যৌথ প্রকল্প। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য অংশীদারের সঙ্গে মিলে রাশিয়া ১৯৯৮ সাল থেকে সফলভাবে আইএসএসে একসঙ্গে কাজ করছে। আইএসএস ২০২৪ সাল পর্যন্ত পরিচালনার জন্য অনুমোদিত। তবে যুক্তরাষ্ট্র সব অংশীদারের মতৈক্যের ভিত্তিতে আরও ছয় বছরের জন্য এর মেয়াদ বাড়াতে চায়। কিন্তু রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে কয়েক মাস আগে থেকেই প্রকল্পটি ছেড়ে দেওয়ার হুমকি দিচ্ছে মস্কো।

চলমান যুদ্ধের মধ্যেই খেরসনের গুরুত্বপূর্ণ আন্তোনভস্কি ব্রিজে ফের রকেট হামলা চালিয়েছে ইউক্রেনের সেনারা। এ নিয়ে টানা দু'দিন ব্রিজটিতে হামলা হলো। তবে ব্রিজটি এখনও ব্যবহারযোগ্য বলে জানিয়েছেন খেরসনে রুশপন্থি প্রশাসনের ডেপুটি প্রধান কিরিল স্ট্রেমেসোভ। যুক্তরাজ্যের গোয়েন্দাদের পক্ষ থেকে জানানো হয়েছে, দিনিপার নদীর ওপরের এই ব্রিজটি রাশিয়ার সেনাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। রুশ সেনারা নদীর পশ্চিম দিকে যেসব অঞ্চল দখল করেছে সেখানে আসা-যাওয়ার জন্য মাত্র দুটি পথ আছে। এই ব্রিজটি দুটি পথের একটি। ফলে যুদ্ধকৌশল ও রাজনৈতিকভাবে ব্রিজটি রাশিয়ার সেনাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।

অন্যদিকে জার্মানিতে অবস্থিত মার্কিন সামরিক হাসপাতালে আহত ইউক্রেনীয় সেনাদের চিকিৎসা দেওয়া সংক্রান্ত একটি পরিকল্পনার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। গত জুনেই এটি অনুমোদন পেয়েছে। নাম প্রকাশ না করার শর্তে পেন্টাগনের একজন কর্মকর্তা জানিয়েছেন, এখন পর্যন্ত কোনো ইউক্রেনীয় সেনার চিকিৎসা সেখানে হয়নি। কারণ তাদের ইউক্রেন থেকে নিয়ে আসতে মার্কিন সেনারা দেশটিতে যাবে না।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলো আগস্ট থেকে মার্চের মধ্যে স্বেচ্ছায় ১৫ শতাংশ গ্যাসের ব্যবহার কমাতে সম্মত হয়েছে। নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের মাধ্যমে রাশিয়া ইউরোপে আবারও ব্যাপকভাবে গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে দেশগুলো। ইইউ বলেছে, এই চুক্তির লক্ষ্য হলো শীতের আগে খরচ কমিয়ে গ্যাস সঞ্চয় করা। জোটটি সতর্ক করে বলেছে, 'রাশিয়া জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করেই যাচ্ছে। রাশিয়া থেকে গ্যাস সরবরাহ সংকটজনক পর্যায়ে পৌঁছালে স্বেচ্ছামূলক এ চুক্তিটি সবার জন্য বাধ্যতামূলক হয়ে উঠবে।' সূত্র :বিবিসি, সিএনএন, রয়টার্স ও আলজাজিরা।