বিদেশি শ্রমিক নিয়োগ আবেদন সাময়িক বন্ধ ঘোষণা করেছে মালয়েশিয়ার মানবসম্পদ-বিষয়ক মন্ত্রণালয়। শুক্রবার দেশটির এই মন্ত্রণালয় বলেছে, আগামী ১৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত বিদেশি শ্রমিক নিয়োগ আবেদন বন্ধ থাকবে। 

এক বিবৃবিতে মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে কর্মসংস্থান আইন (সংশোধনী)-২০২২ কার্যকর হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে। এই আইন কার্যকর হওয়ার পর বিদেশি শ্রমিক নিয়োগ প্রক্রিয়া পর্যালোচনা করার সুযোগ পাবে মন্ত্রণালয়। শুক্রবার মালয়েশিয়ার বার্তা সংস্থা বারনামার বরাত দিয়ে এই খবর দিয়েছে মালয় মেইল অনলাইন। 

বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, বিদেশি শ্রমিকদের জন্য আবেদনের নতুন প্রক্রিয়া আগামী ১ সেপ্টেম্বর শুরু হবে। এই ব্যাপারে শিগগিরই জানানো হবে। তবে যারা ১৪ আগস্ট পর্যন্ত আবেদন করবেন তাদের আবেদন ৩১ আগস্টের মধ্যে নিষ্পত্তি করা হবে। 

এদিকে বারনামার প্রতিবেদনে আরও বলা হয়, গত মার্চে দেশটির সংসদে কর্মসংস্থান (সংশোধনী) আইন-২০২২ পাস হয়। নতুন এই আইনে মাতৃত্বকালীন ছুটি ৬০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। এ ছাড়া নতুন আইনটিতে অন্তঃসত্ত্বা শ্রমিকদের ছাঁটাইয়ের ক্ষেত্রে বিধিনিষেধ দেওয়া এবং পিতৃত্বকালীন ছুটির বিষয়টিও যুক্ত করা হয়েছে।