পাঠাগার থেকে পড়ার জন্য একটি বই নিয়েছিলেন এক ব্যক্তি। এরপর বইটি জমা দিতে ভুলে যান তিনি। অবশেষে ৭৫ বছর পর পাঠাগারে বইটি ফেরত দিয়েছেন তিনি। এই ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য নিউ জার্সিতে।

মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) এক প্রতিবেদনে জানিয়েছে, একসময় নিউ জার্সি সিটি ফ্রি পাবলিক লাইব্রেরির পৃষ্ঠপোষক ছিলেন বব জবলোনস্কি নামের এক ব্যক্তি। তার বয়স এখন ৮৯ বছর। ১৯৪৭ সালে তিনি পাঠাগারটির জেমস জে ফেরিস হাইস্কুল শাখা থেকে একটি বই ধার নেন। বইটির নাম হিটলার। লিখেছেন ওডেন রুডলফ।

এরপর মাস ঘুরে বছর ঘুরেছে, কিন্তু পাঠাগার কর্তৃপক্ষ ববের কাছ থেকে বইটি আর ফেরত পায়নি। এভাবে একে একে ৭৫ বছর পেরিয়ে গেছে। এত বছর পরে এসে পাঠাগারে বইটি ফেরত দিয়েছেন বব।

বব জানান, কিছুদিন আগে হঠাৎ বাড়িতে বইটি খুঁজে পান। এরপরই নিজের ভুল বুঝতে পারেন। পাঠাগার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বইটি ফেরত দেওয়ার ব্যবস্থা করেন।

এদিকে পাঠাগার কর্তৃপক্ষ জানিয়েছে, এত বছর পরও বইটি অক্ষত আছে। একদমই নষ্ট হয়নি। দেখে মনে হচ্ছে, বইটি যত্ন করে রাখা হয়েছিল। এমনকি বইটিতে ওই সময় ব্যবহৃত হওয়া রেফারেন্স কার্ডটিও অক্ষত আছে।

মজার বিষয় হলো, ৭৫ বছর বইটি নিজের কাছে রাখার জন্য ববকে জরিমানা গুনতে হচ্ছে না। ২০২১ সালের মার্চে পাঠাগার কর্তৃপক্ষ বিলম্বে বই ফেরত দেওয়ার জন্য জরিমানার ব্যবস্থা তুলে নেয়।