ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটির বেসামরিক নাগরিকদের ক্রিমিয়ার রাশিয়ান সামরিক ঘাঁটি এবং গোলাবারুদের সংরক্ষণাগার এড়িয়ে চলতে আহ্বান জানিয়েছেন। ওই ঘাঁটিতে কয়েকদফা বিস্ফোরণের পর তিনি এই এই আহ্বান জানান। রাশিয়া বিস্ফোরণের এই ঘটনাকে নাশকতা হিসেবে দেখছে। 

মঙ্গলবার রাতের নিয়মিত ভাষণে জেলেনস্কি বলেন, বিভিন্ন কারণে এই বিস্ফোরণ হয়ে থাকতে পারে। রাশিয়ান বাহিনীর অক্ষমতার কারণেও বিস্ফোরণটি হয়ে থাকতে পারে। খবর আল-জাজিরার। 

তিনি বলেন, যেভাবেই হোক না কেন ঘটনা একটিই, দখলদারদের সামরিক রসদ, তাদের বিস্ফোরক, সামরিক এবং অন্যান্য সরঞ্জাম ও কমান্ড পোস্ট ধ্বংস হয়েছে। যা আমাদের জনগণের জীবন বাঁচাবে। 

এর আগে গত সপ্তাহে ক্রিমিয়ায় একটি সামরিক ঘাঁটিতে বিস্ফোরণে রাশিয়ার বেশ কিছু যুদ্ধবিমান ধ্বংস হয়ে যায়। ইউক্রেন এ হামলার দায় সরাসরি স্বীকার করেনি।

অস্ত্রের গুদামে বিস্ফোরণের বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মাইস্ক গ্রামের কাছে একটি সাময়িক অস্ত্রের গুদামে মস্কোর সময় ৬টা ১৫ মিনিটে আগুন ছড়িয়ে পড়ে। আগুনের সূত্রপাত কীভাবে তা নির্ণয়ে তদন্ত চলছে।

মন্ত্রণালয় আরও জানায়, এ বিস্ফোরণে ‘গুরুতর’ হতাহতের ঘটনা ঘটেনি। তবে অঞ্চলের প্রধান সের্গেই আকসিওনভ ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, ঘটনাস্থল থেকে প্রায় দুই হাজার মানুষ পাশের গ্রামে চলে গেছে এবং দুই ব্যক্তি আহত হয়েছেন।