যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাসায় চলতি মাসের শুরুতে তল্লাশি চালায় দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। তল্লাশির আগে অনুমতি চেয়ে তাদের একজন বিচারকের কাছে হলফনামা জমা দিতে হয়েছিল। সেই হলফনামার 'সম্পাদিত' একটি সংস্করণ প্রকাশের নির্দেশ দিয়েছেন বিচারক। খবর আল-জাজিরার।

মার্কিন বিচারক ব্রুস রেইনহার্ট স্থানীয় সময় শুক্রবার দুপুরের মধ্যে সম্পাদিত নথিটি প্রকাশের নির্দেশ দেন। বৃহস্পতিবার বিচারক রেইনহার্ট এ আদেশ দেন। এর আগে প্রসিকিউটররা প্রস্তাবিত সম্পাদনাসহ হলফনামার একটি সিলগালা কপি বিচারকের কাছে জমা দিয়েছেন বলে বিচার বিভাগের মুখপাত্র নিশ্চিত করেছেন।

রেইনহার্ট বলেন, সাক্ষী ও কেন্দ্রীয় গোয়েন্দা সদস্যদের পরিচয়ের পাশাপাশি সরকারের তদন্ত ও কৌশল এবং গ্র্যান্ড জুরির উপাদান সুরক্ষার প্রয়োজনীয়তাসহ কিছু নথি গোপন রাখার বৈধ কারণ বিচার বিভাগের আছে।

হলফনামাটি এক ধরনের শপথ বিবৃতি। তল্লাশি পরোয়ানা চাওয়ার সম্ভাব্য কারণের পক্ষে বিচার বিভাগকে এতে তথ্য-প্রমাণ দেওয়া হয়। এই হলফনামায় ৮ আগস্ট ট্রাম্পের মার-এ-লাগো বাড়িতে তল্লাশির কারণ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে।