বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের উদ্ভূত পরিস্থিতি অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। আজ সোমবার দুপুরে ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

আজ দুপুরে প্রায় দেড় ঘণ্টা খুরশেদ আলমের সঙ্গে কথা বলেন লি জিমিং। ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিবের দপ্তরে এ বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন চীনা রাষ্ট্রদূত।

দুজনের আলোচনার বিষয় কী ছিল, তা জানতে চাইলে লি জিমিং বলেন, বন্ধুদের মধ্যে যেমন নানা বিষয়ে আলোচনা হয়, আমরাও তেমন অনেক বিষয়ে কথা বলেছি। দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। আন্তর্জাতিক নানা বিষয়ে সহযোগিতা প্রসঙ্গেও আলোচনা করেছি।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে চীনের রাষ্ট্রদূত বলেন, ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব খুরশেদ আলম আলোচনার সময় প্রসঙ্গটি তুলেছেন। তিনি আরও বলেন, বিষয়টি (সীমান্তের ঘটনাবলি) অত্যন্ত দুর্ভাগ্যজনক।

চলতি মাসের ১৯ ও ২০ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় সীমান্ত পরিস্থিতি নিয়ে কূটনীতিকদের অবহিত করেছিল। চীনের রাষ্ট্রদূতকে ২০ সেপ্টেম্বর আমন্ত্রণ জানানো হলেও তিনি সেদিন উপস্থিত ছিলেন না।