রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনের অংশ হিসেবে ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কোর রেড স্কয়ারে আয়োজিত এক অনুষ্ঠানে শুক্রবার তিনি বলেন, আজ থেকে রাশিয়ার সঙ্গে আরও চারটি অঞ্চল যোগ হয়েছে।

তিনি বলেছেন, যে চারটি ইউক্রেনীয় অঞ্চল, অর্থাৎ পূর্বে লুহানস্ক ও দোনিয়েৎস্ক এবং দক্ষিণে জাপোরিসা ও খেরসনকে তিনি রাশিয়ার সাথে যুক্ত করার পরিকল্পনা করছেন, রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে সেই অঞ্চলের মানুষ তাদের রায় জানিয়ে দিয়েছেন। খবর বিসিসির।

ক্রেমলিনের সেন্ট জর্জেস হলে আয়োজিত এই অনুষ্ঠানে রাশিয়ার শীর্ষ রাজনীতিবিদ এবং উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পশ্চিমা-বিরোধী এই ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমি নিশ্চিত যে ফেডারেল অ্যাসেম্বলি রাশিয়ার চারটি নতুন অঞ্চল, রুশ ফেডারেশনের চারটি নতুন অংশকে সমর্থন করবে ... কারণ এটি লাখ লাখ মানুষের ইচ্ছের বহি:প্রকাশ।’

পুতিন বলেন, তিনি চান কিয়েভ সরকার এবং পশ্চিমা বিশ্বের সবাই জানুক যে ডনবাস অঞ্চলের লোকেরা চিরতরে রাশিয়ার নাগরিক হয়ে যাবে।

পশ্চিমা বিশ্বকে 'লোভী' হিসাবে বর্ণনা করে রুশ প্রেসিডেন্ট বলেন, তারা রাশিয়াকে 'উপনিবেশ' বানাতে চায়। সে কারণেই পশ্চিম দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে একটি হাইব্রিড যুদ্ধ’ চালাচ্ছে বলে ভাষণে তিনি উল্লেখ করেন।

তিনি একই সঙ্গে অভিযোগ করেন যে পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে অন্তর্ঘাতমূলক তৎপরতা চালাচ্ছে।