উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রের পাশাপাশি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও নিন্দা জানান। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী গুতেরেসকে যুক্তরাষ্ট্রের পুতুল বলেছেন। খবর দ্য হিন্দুর।

গত শুক্রবার এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানান জাতিসংঘ মহাসচিব। বিবৃতিতে উস্কানিমূলক আচরণ থেকে বিরত থাকার জন্য উত্তর কোরিয়াকে আহ্বান জানানো হয়। তাঁর বক্তব্যের আগে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ একই ধরনের প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই এক বিবৃতিতে বলেন, আমি প্রায়ই মনে করি জাতিসংঘ মহাসচিব হোয়াইট হাউস বা তাদের স্টেট ডিপার্টমেন্টের সদস্য। গুতেরেসের দৃষ্টিভঙ্গি দুঃখজনক। কারণ জাতিসংঘের মূল নীতি হচ্ছে নিরপেক্ষতা ও বস্তুনিষ্ঠতা।

অভিযোগ করে তিনি জানান, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিরাপত্তা পরিষদে নিয়ে যাওয়ার স্পষ্ট প্রমাণ করে যে, তিনি মার্কিন পুতুল।

এর আগে জাপান জানিয়েছে, উত্তর কোরিয়ার নতুন এই ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের যে কোনো জায়গায় আঘাত হানতে সক্ষম। বৃহস্পতিবার তিনি হুঁশিয়ারি দিয়ে জানান, এই অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতি বাড়ানো হলে কঠোর প্রতিক্রিয়া দেখানো হবে।