ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ভাঙারি দিয়ে বানানো গাড়ি ছুটছে সড়কে

ভাঙারি দিয়ে বানানো গাড়ি ছুটছে সড়কে

সঞ্জয় বাবুর বানানো গাড়ি। ছবি- সমকাল।

কলকাতা প্রতিনিধি

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২২ | ০৮:০৩ | আপডেট: ২৮ নভেম্বর ২০২২ | ০৮:০৩

শখের দাম লাখ টাকা! কিন্তু পকেট যদি হয় গড়ের মাঠ? তবে ইচ্ছা থাকলে উপায় হয়। আর সেটাই করে দেখিয়েছেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার শান্তিপুর বৈষ্ণব পাড়ার বাসিন্দা সঞ্জয় প্রামাণিক। 

পেশায় অটোমোবাইল ইঞ্জিনিয়ার নন, সাধারণ প্যান্ডেল সজ্জার কারিগর সঞ্জয় বাবু ভাঙারির জঞ্জাল থেকে তৈরি করেছেন দুটি চার চাকার গাড়ি। যে গাড়ি নামিদামি কোম্পানির শোরুম থেকে নামিয়ে আনা ঝাঁ চকচকে কোনো গাড়ি না হলেও পথে নামলে একবার ফিরে তাকাতেই হবে। প্রথম গাড়িটি সম্পূর্ণ নিজের জন্য হলেও দ্বিতীয় গাড়িটি বানিয়েছেন বিশেষ চাহিদাসম্পন্ন এক ছাত্রের জন্য। 

লকডাউনে ঘরে বসে থাকার সময় ছোট ভাতিজার বায়না সামলাতে ভাঙারির জঞ্জাল থেকে প্রথমে বানিয়ে ফেলেছিলেন আস্ত একটি গাড়ি। গাড়ির নাম দিয়েছিলেন ‘আমি একা’। তবে পূর্বের গাড়িতে শুধুমাত্র চালকের আসন ছিল। দ্বিতীয়টি তারই নতুন সংস্করণ, চালকের পাশে আর একটি আসন বেড়েছে। আরও অভিনব, আরও আকর্ষণীয়। তবে গাড়ির দরজা থেকে সিলিং, চাকা থেকে ব্যাকলাইট, হ্যান্ডেল থেকে চেসিস সবই বাতিল জিনিসপত্র দিয়ে তৈরি। 

ব্যাটারি আর মোটর বাদে খরচ পড়েছে মাত্র ১০ হাজার টাকা। এ দুটি কার্যকারিতা ও অর্থের সামর্থ্য অনুযায়ী লাগিয়ে দেবেন তিনি।

সঞ্জয় বাবু বলেন, এবারের গাড়িটি মূলত এক বিশেষ চাহিদাসম্পন্ন কলেজ পড়ুয়ার অর্ডার অনুযায়ী বানানো। তবে প্রতিবন্ধী ব্যক্তি, বয়স্ক, শিশু ও গৃহবধূরাও নিরাপদে এই গাড়ি চালাতে পারেন।

গাড়ি নিয়ে রাস্তায় বের হলে তাকাননি এমন ব্যক্তি খুঁজে পাওয়া যায়নি। বাস, লরি থামিয়ে একটু চালিয়ে দেখছেন অন্য গাড়ির চালকরাও। পথচারীরা তুলেছেন সেলফি। সঞ্জয়ের এমন কীর্তি দেখে রাস্তাতেই তাকে সংবর্ধনা দেন এক স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। 

আরও পড়ুন

×