ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নিচ্ছে ভারত

মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নিচ্ছে ভারত

ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৬:৫১ | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৭:৩৯

আগামী ১০ মে’র মধ্যে কয়েক দফায় মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নেবে ভারত। এর মাধ্যমে চীনের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার পাশাপাশি নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু। শুক্রবার রাতে নয়াদিল্লিতে দুই পক্ষের মধ্যে দ্বিতীয় উচ্চ পর্যায়ের কোর কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে আরও সিদ্ধান্ত হয়, ভারতের দেওয়া দুটি হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার বিমান মালদ্বীপ রেখে দেবে। এগুলো রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধান করবে মালদ্বীপের সেনাবাহিনী ও ভারতীয় অসামরিক কর্মকর্তারা।খবর ব্লুমবার্গ 

মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারত ১০ মের মধ্যে তিনটি বিমান প্ল্যাটফর্ম পরিচালনাকারী তার সামরিক কর্মীদের সরিয়ে নেবে। প্রথম পর্যায়ের প্রত্যাহার ১০ মার্চের মধ্যে শেষ হবে।  

অন্যদিকে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয় কিছু জানানো হয়নি। দেশটি শুধু বলেছে, বিমান পরিষেবা অব্যাহত রাখতে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। শুক্রবার অনুষ্ঠিত বৈঠকে সিদ্ধান্ত হয়েছে কোর কমিটির তৃতীয় দফা বৈঠক ফেব্রুয়ারির শেষ সপ্তাহে মালদ্বীপের রাজধানী মালেতে অনুষ্ঠিত হবে।  

গত বছরের সেপ্টেম্বর মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন চীনপন্থী পিপলস ন্যাশনাল কংগ্রেসের (পিএনএস) প্রার্থী মোহামেদ মুইজ্জু। শপথ নেওয়ার পরপরই তিনি বলেন, মালদ্বীপে কোনো বিদেশি সামরিক সদস্য থাকবে না। যখন আমাদের নিরাপত্তার কথা আসবে, আমি একটি সীমা চিহ্নিত করব। অন্যান্য দেশের ক্ষেত্রেও মালদ্বীপ সম্মান রাখবে।

আরও পড়ুন

×