ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

গোয়েন্দা প্রতিবেদন

কানাডার নির্বাচনে হস্তক্ষেপ করেছে ভারত

কানাডার নির্বাচনে হস্তক্ষেপ করেছে ভারত

জাস্টিন ট্রুডো ও নরেন্দ্র মোদি। ফাইল ছবি: এপি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ | ২০:৫৩

কানাডার নির্বাচনে ভারত হস্তক্ষেপে জড়িত ছিল– এমন তথ্য উঠে এসেছে দেশটির গোয়েন্দা প্রতিবেদনে। একই সঙ্গে ভারতকে বিদেশি হস্তক্ষেপের হুমকি হিসেবেও চিহ্নিত করা হয়েছে। খবর ইন্ডিপেন্ডেন্টের।

কানাডার জাতীয় নিরাপত্তা সংস্থা কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস চীনের পাশাপাশি প্রতিবেদনে ভারতের নামও উল্লেখ করেছে। এতে ভারতকে ‘এখন পর্যন্ত সবচেয়ে উল্লেখযোগ্য হুমকি’ বলে চিহ্নিত করেছে সংস্থাটি।

গত বছর সম্পন্ন হওয়া ওই গোয়েন্দা প্রতিবেদন হাতে পেয়েছে কানাডার গ্লোবাল নিউজ টেলিভিশন। এতে বলা হয়, ভারতের হস্তক্ষেপের কারণে সৃষ্ট সমস্যা আরও বাড়বে। এতে সরকারকে অনুরোধ করে বলা হয়েছে, কানাডার শক্তিশালী গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও প্রক্রিয়া রক্ষায় আরও সতর্কভাবে পদক্ষেপ নিতে হবে।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ২০১৯ এবং ২০২১ সালের নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছিলেন।

কানাডার নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ এর আগে চীন ও রাশিয়ার বিরুদ্ধেও উঠেছিল। তবে ওই দুই দেশের সঙ্গে এবারই প্রথম ভারতের নাম যুক্ত হলো। 

চীনের ভূমিকা সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, ‘আমরা জানি, চীন গোপনে প্রতারণামূলকভাবে ২০১৯ এবং ২০২১ ফেডারেল নির্বাচনকে প্রভাবিত করতে চেয়েছিল।’ অবশ্য চীন আগে এই অভিযোগ অস্বীকার করেছে। তবে ভারত গতকাল পর্যন্ত এই অভিযোগের বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেয়নি।


 

আরও পড়ুন

×