সপ্তাহ পেরোলেই খ্রিষ্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন। এর পাঁচ দিন পর ইংরেজি নববর্ষ। এ দুই বড় উৎসবের আগে গতকাল শুক্রবার ভোরে ইউক্রেনজুড়ে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। নজিরবিহীন হামলা হয়েছে রাজধানী কিয়েভেও। দেশটির বহু এলাকা আবারও বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। হামলায় ভবন ধসে প্রাণ গেছে তিনজনের। আহত হয়েছেন অনেকে।

ইউক্রেনের বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে বলা হচ্ছে, ক্ষতিগ্রস্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহ পুনরায় চালু করতে সময় লাগতে পারে। এতে শীতের মধ্যে ইউক্রেনীয়দের দুর্ভোগ আরও বাড়বে।

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট সরবরাহ নিয়ে আলোচনার প্রেক্ষাপটে চলতি সপ্তাহে হামলা জোরদার করল রাশিয়া। আগের দিন বৃহস্পতিবার কিয়েভে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা হয়। বিবিসি জানায়, বেসামরিক স্থাপনাগুলো লক্ষ্যে পরিণত করছে রাশিয়া।

ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইগনাট বলেন, হামলার আগে সতর্ক করতে সাইরেন বাজানো হয়েছিল। রাজধানীসহ ইউক্রেনের উত্তর, দক্ষিণ, পশ্চিম ও মধ্যাঞ্চলে অন্তত ৭০টি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। কিয়েভের সরকারি কর্মকর্তারা বলছেন, সেখানে ৪০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর এক দিনে কিয়েভে এত বড় ক্ষেপণাস্ত্র হামলা আর হয়নি। এগুলোর মধ্যে ৩৭টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে প্রতিহত করা সম্ভব হয়েছে। কিয়েভের মেয়র জানান, নতুন হামলায় কিয়েভজুড়ে পানির সরবরাহও ব্যাহত হয়েছে। মেট্রোরেল সেবা বন্ধ রয়েছে।

রুশ হামলায় খারকিভ ও রুশ সীমান্তবর্তী সুমি অঞ্চল বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। খারকিভের মেয়র ইগর তেরেখভ এএফপিকে বলেন, শহরটিতে বিদ্যুৎ নেই। অনেক ভবন বিধ্বস্ত হয়েছে। এগুলোর ধ্বংসস্তূপে লোকজন আটকা অবস্থায় থাকতে পারে।

ইউক্রেনের অভিযোগ, বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় ফেলে শীত মৌসুমকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া। ইউক্রেনীয় প্রতিরক্ষা উপদেষ্টা ইউরিসাক বলেন, জরুরি সেবা পুনরায় চালুর চেষ্টা করা হচ্ছে। তবে পরিস্থিতি 'এখনও কঠিন'। দেশটির বিদ্যুৎ গ্রিডের অপারেটর আলজাজিরাকে জানায়, আগের যে কোনো হামলা থেকে এবার বিদ্যুৎ পুনরায় চালু করতে সময় লাগবে বেশি। ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী জার্মেন গালুশেঙ্কো বলেন, শুক্রবারের ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৯টি বিদ্যুৎ সরবরাহকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

নতুন শঙ্কা ইউক্রেনের জেনারেলের: ইউক্রেনের কমান্ডার ইন চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি ব্রিটিশ সাপ্তাহিক দ্য ইকোনমিস্টকে জানিয়েছেন, আগামী বছরের প্রথম কয়েক মাসে ইউক্রেনের রাজধানী কিয়েভে নতুন করে হামলা চালাতে পারে রাশিয়া। তিনি বলেন, রাশিয়া দুই লাখ নতুন সেনা প্রস্তুত করছে। নিঃসন্দেহে তারা কিয়েভে হামলা চালাবে।

মোদি-পুতিন ফোনালাপ: রুশ প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, ফোনালাপে মোদি ইউক্রেনে চলমান সংঘাত নিরসনে আবারও সংলাপ ও কূটনীতির ওপর জোরারোপ করেছেন। তবে এক বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছে, মোদির অনুরোধে পুতিন ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি তুলে ধরেন। ফোনালাপে দুই দেশের মধ্যে চলমান 'কৌশলগত অংশীদারিত্ব' নিয়ে সন্তোষ প্রকাশ করেন দুই নেতা। তাঁরা বিনিয়োগ, জ্বালানি, কৃষি, পরিবহন ও লজিস্টিক খাতে একসঙ্গে কাজ করার সম্ভাবনা নিয়ে কথা বলেছেন।

আরও নিষেধাজ্ঞা: রাশিয়ার ওপর নবম দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। বৃহস্পতিবার সন্ধ্যায় ইউরোপিয়ান কাউন্সিলে এ নিষেধাজ্ঞা অনুমোদন করা হয়। ইউরোনিউজ জানায়, ইউক্রেনের জন্য ১৮ বিলিয়ন ডলারের একটি সহায়তা প্যাকেজের বিষয়েও সবুজ সংকেত দেওয়া হয়েছে।

বেলারুশে যাচ্ছেন পুতিন: আগামী সোমবার প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে আলোচনা করতে বেলারুশে যাচ্ছেন পুতিন। গত ১০ মাসের মধ্যে এটি প্রতিবেশী বেলারুশে পুতিনের প্রথম সফর। মিনস্কের বরাত দিয়ে এএফপি জানায়, দুই প্রেসিডেন্ট একান্তে বৈঠক করবেন। বেলারুশের প্রেসিডেন্টকে রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠজন বলে মনে করা হয়।