ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

বাইডেনের সঙ্গে বৈঠক শেষে পূর্ণ যুদ্ধবিরতি চাইলেন জর্ডানের রাজা

বাইডেনের সঙ্গে বৈঠক শেষে পূর্ণ যুদ্ধবিরতি চাইলেন জর্ডানের রাজা

হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ। পাশে প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: এপি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ০৭:৫০ | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১০:৩১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনা শেষে জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের ইতি টানতে পূর্ণ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তবে বাইডেন ছয় সপ্তাহের সাময়িক যুদ্ধবিরতি চেয়েছেন।

হোয়াইট হাউসে আব্দুল্লাহকে পাশে নিয়ে বাইডেন বলেন, গাজার দক্ষিণে রাফা শহরে ইসরায়েল যে হামলার প্রস্তুতি নিচ্ছে, তাতে যেন বেসামরিক মানুষদের অবশ্যই নিরাপত্তা দেওয়া হয়। অন্যদিকে, জর্ডানের রাজা যেকোনো অভিযানের বিরুদ্ধে কথা বলেন। খবর এএফপির। 

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র গাজা ভূখণ্ডের যুদ্ধে অন্তত ছয় সপ্তাহের বিরতির জন্য আলোচনা চালাচ্ছে। এই সাময়িক বিরতি আরও বিস্তীর্ণ একটি সমঝোতার অংশ হিসেবে আলোচিত হচ্ছে, যার মধ্যে জিম্মিদের মুক্তির বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে।

আরও পড়ুন: ইসরায়েলে যুদ্ধবিমানের যন্ত্রাংশ রপ্তানি বন্ধে নির্দেশ ডাচ আদালতের 

জর্ডানের রাজা বলেন, আমাদের এই মুহূর্তে দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতির প্রয়োজন। এই যুদ্ধের অবসান হতেই হবে।

গত বছর ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালালে যুদ্ধ শুরু হয়। গাজা যুদ্ধ বন্ধ করতে আব্দুল্লাহ বারবার পূর্ণ যুদ্ধবিরতির জন্য চাপ দিয়েছেন।

এদিকে, গাজা ভূখণ্ডে যুদ্ধাপরাধের দায় নাকচ করেছে ইসরায়েল। গত বছর ৭ অক্টোবরে ইসরায়েলে হামাসের অতর্কিত হামলায় ১২০০ জন নিহত হন। হামাসের হামলার জবাবে ইসরায়েলের হামলায় ২৮ হাজার ৩০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে হামাস-পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। 

আরও পড়ুন

×