ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

সুবিচার পাননি জুলফিকার আলি ভুট্টো

পাকিস্তান সুপ্রিম কোর্টের রায়

সুবিচার পাননি জুলফিকার আলি ভুট্টো

ছবি: সংগৃহীত

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪ | ০৫:১০ | আপডেট: ০৭ মার্চ ২০২৪ | ০৫:১০

পাকিস্তান পিপলস পার্টি-পিপিপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টো সুষ্ঠু বিচার পাননি। ৪৪ বছর আগে হত্যা মামলায় ফাঁসি হওয়া ভুট্টোকে নিয়ে গতকাল বুধবার রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। খবর ডনের। 

পাকিস্তানে জেনারেল জিয়াউল হকের সামরিক শাসনামলে ১৯৭৯ সালে ভুট্টোর বিচারের পর ফাঁসিতে ঝুলিয়ে তাঁর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। পিপিপি এখন পরিচালনা করছেন তাঁর নাতি বিলাওয়াল ভুট্টো জারদারি। বুধবারের রায়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি কাজি ফয়েজ ইসা বলেছেন, ভুট্টোর সুষ্ঠু বিচার পাওয়ার শর্তগুলো পূরণ হয়নি এবং যথাযথ বিচার প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। সুপ্রিম কোর্টের ৯ বিচারপতির বেঞ্চের এই রায় সর্বসম্মত সিদ্ধান্ত বলে জানান তিনি। টিভিতে এ রায় সরাসরি সম্প্রচার করা হয়। 

২০১১ সালের এপ্রিলে সুপ্রিম কোর্টে ওই আবেদন করেন পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। এরপর গত বছর সুপ্রিম কোর্টে জারদারি তাঁর আবেদনের মাধ্যমে জুলফিকার আলি ভুট্টোর হত্যা মামলার রায় পর্যবেক্ষণের অনুরোধ জানালে ১২ বছর পর ফের আলোচনায় আসে ওই মামলা। এরই শুনানি শেষে বুধবার সুপ্রিম কোর্ট ওই রায় দিয়েছেন।

আরও পড়ুন

×