ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

কাশ্মীর সফরে মোদি নিরাপত্তা জোরদার

কাশ্মীর সফরে মোদি নিরাপত্তা জোরদার

মোদির সফর ঘিরে পুরো কাশ্মীর নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪ | ২২:৩১

জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর প্রথমবারের মতো বৃহস্পতিবার মুসলমান অধ্যুষিত কাশ্মীর সফরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির সফর ঘিরে পুরো কাশ্মীর নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। খবর বিবিসির। 

২০১৯ সালের আগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্তির মাধ্যমে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসন এবং বিশেষ মর্যাদা প্রত্যাহার করে রাজ্যটিকে কেন্দ্রশাসিত দুটি আলাদা অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে ভাগ করে মোদি সরকার। জম্মু ও কাশ্মীর ছিল মুসলমান অধ্যুষিত ভারতের একমাত্র রাজ্য।

ভারতের সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণার কয়েক সপ্তাহ আগে শ্রীনগরে জনসভায় ভাষণ দেন মোদি। কড়া নিরাপত্তার মধ্যেই তাঁর দল ভারতীয় জনতা পার্টি-বিজেপি ওই সমাবেশে কয়েক হাজার মানুষ জড়ো করেছে। নির্বাচনী প্রচার চালাতেই তাঁর এ সফর বলে জানা গেছে। গত মাসে তিনি জম্মু সফর করে এসেছেন। জম্মুর অধিকাংশ বাসিন্দা হিন্দু।

জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পর সেখানে নিরাপত্তা নিশ্ছিদ্র করতে ভারতীয় সেনাবাহিনীর কয়েক হাজার বাড়তি সেনা মোতায়েন করা হয়, যা নিয়ে স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভ রয়েছে। তাদের দাবি, এতে তাদের স্বাভাবিক জীবনযাপনে ব্যাঘাত ঘটছে। তবে মোদির অনেক সমর্থক এ ব্যবস্থার পক্ষে কথা বলেছেন।

আরও পড়ুন

×