ঢাকা রবিবার, ২৬ মে ২০২৪

পর্তুগালে সংসদ নির্বাচনে এগিয়ে ডানপন্থিরা

পর্তুগালে সংসদ নির্বাচনে এগিয়ে ডানপন্থিরা

মধ্য ডানপন্থি ডেমোক্রেটিক অ্যালায়েন্স নেতা আইনজীবী লুইস মন্টেনেগ্রো। ছবি: বিবিসি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪ | ১১:২৫ | আপডেট: ১১ মার্চ ২০২৪ | ১১:৫৫

পর্তুগালের ভোটাররা আগাম সংসদ নির্বাচনে গতকাল রোববার ভোট দিয়েছেন। ধারণা করা হচ্ছে, দেশটির আট বছরের সমাজতান্ত্রিক শাসন এবার ডানপন্থিদের দিকে ঝুঁকে পড়তে পারে। কারণ গত শুক্রবার প্রকাশিত চূড়ান্ত জনমত জরিপগুলোতে দেখা যায়, মধ্য ডানপন্থি ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এডি) দলটি বামপন্থি সোশ্যালিস্ট পার্টি (পিএস) থেকে কিছুটা এগিয়ে আছে। 

তবে সংসদে তারা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে সক্ষম হবে না। সে ক্ষেত্রে ক্ষমতায় আসার জন্য তাদের অপর চরম ডানপন্থি দল চেগার সঙ্গে জোট গঠন করতে হতে পারে।

এক কোটি জনসংখ্যার ইউরোপীয় দেশটিতে ভোটকেন্দ্রগুলোতে রোববার স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হয় রাত ৮টায়। চার মাস আগে সমাজতান্ত্রিক প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠলে তিনি পদত্যাগ করেন। এরপর দেশটিতে আগাম নির্বাচন হচ্ছে। সন্দেহভাজন হিসেবে আন্তোনিও কস্তার নাম থাকলেও তদন্তকারীরা দুর্নীতির অভিযোগে তাঁর চিফ অব স্টাফকে গ্রেপ্তার করেন। তখন কস্তা নির্বাচনে না দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। তিনি সমাজতান্ত্রিক নেতা পেদ্রো নুনো সান্তোসকে সমর্থন করেন।

সমাজতান্ত্রিক দলটির অধীন অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বেও পর্তুগিজ ভোটাররা উচ্চ মূল্যস্ফীতি, জনসাধারণের পরিষেবার অবনতি এবং আবাসন- সংকট নিয়ে উদ্বিগ্ন। এডি নেতা ৫১ বছর বয়সী আইনজীবী লুইস মন্টেনেগ্রো কর কমিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর ও সেবা খাত উন্নত করার প্রতিশ্রুতি নিয়ে প্রচার চালিয়েছেন।

বিশ্লেষকদের মতে, সরকারবিরোধী দল হিসেবে চেগার সঙ্গে চুক্তিতে যেতে পারলেই এডি দলের পক্ষে দেশ শাসন সহজ হবে। সাবেক শিক্ষানবিশ যাজক ও ফুটবলের বিশিষ্ট টিভি ধারাভাষ্যকার চেগার নেতা আন্দ্রে ভেনচুরা এখন তাই আলোচনায়। তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য কঠোর ব্যবস্থা, অভিবাসনের ওপর কঠোর নিয়ন্ত্রণ এবং যৌন অপরাধ নির্মূল করার আহ্বান জানিয়েছেন।

মাত্র পাঁচ বছর আগে প্রতিষ্ঠিত চেগা দলটি ২০১৯ সালে পর্তুগালের ২৩০ আসনবিশিষ্ট পার্লামেন্টে তাদের প্রথম আসন লাভ করে। ২০২২ সালের নির্বাচনে দলটি তাদের আসন বাড়িয়ে ১২টি আসনে উন্নীত করেছে। এবার তাদের আসনসংখ্যা দ্বিগুণ হতে পারে।

আরও পড়ুন

×