ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

জাতিসংঘের প্রতিবেদন

বিশ্বজুড়ে প্রতিদিন নষ্ট হয় ১০০ কোটি টনের বেশি খাবার

বিশ্বজুড়ে প্রতিদিন নষ্ট হয় ১০০ কোটি টনের বেশি খাবার

ছবি: দ্য নিউইয়র্ক টাইমস

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪ | ০০:২৫ | আপডেট: ২৯ মার্চ ২০২৪ | ০১:২৮

বিশ্বের ৮০ কোটি মানুষ যখন না খেয়ে আছে, তখন বিশ্বজুড়ে প্রতিদিন ১ বিলিয়নেরও (১০০ কোটি টন) বেশি খাবার নষ্ট হচ্ছে। বুধবার জাতিসংঘের প্রকাশিত নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর সিএনএনের

জাতিসংঘের ফুড ওয়েস্ট ইনডেক্স শীর্ষক প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে ২০২২ সালে ১০০ কোটি টনের বেশি খাবার নষ্ট হয়েছে। বেশির ভাগ খাবার অপচয় হয়েছে বাসাবাড়িতে। খাবার অপচয়ের এ ঘটনাকে উল্লেখ করা হয়েছে ‘বৈশ্বিক ট্র্যাজেডি’ হিসেবে। অপচয় হওয়া খাবার বিশ্ববাজারে আসা উৎপাদিত খাদ্যদ্রব্যের প্রায় এক-পঞ্চমাংশ।

ডব্লিউআরএপির কর্মকর্তা রিচার্ড সোয়ানেল বলেন, এটা আমাকে হতভম্ব করে দিয়েছে। আসলে প্রতিবছর দিনে একবেলায় যত খাবার নষ্ট হয়, শুধু তা দিয়েই বর্তমানে অনাহারে থাকা প্রায় ৮০ কোটি মানুষের সবাইকে খাওয়ানো সম্ভব। অথচ লাখ কোটি ডলার মূল্যের খাবার প্রতিদিন ময়লার ঝুড়িতে ফেলা হচ্ছে।

এক বিবৃতিতে জাতিসংঘের পরিবেশবিষয়ক কর্মসূচির নির্বাহী পরিচালক ইনগার অ্যান্ডারসন বলেন, খাবার অপচয় বৈশ্বিক ট্র্যাজেডি। এ ধরনের অপচয় হওয়ার বড় কারণ, মানুষ তাদের প্রয়োজনের চেয়ে বেশি খাবার কিনছে। এ ছাড়া তারা কতটুকু খেতে পারবে, তার আন্দাজ করতে পারছে না। এতে খাবার উচ্ছিষ্ট থেকে যাচ্ছে।

আরও পড়ুন

×