ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

রুশ হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত

রুশ হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত

ছবি: ফ্রান্স টোয়েন্টি ফোর

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪ | ২০:৫০

মধ্য ও পশ্চিম ইউক্রেনে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এতে সেখানকার তাপ এবং জলবিদ্যুৎকেন্দ্র ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার এ তথ্য জানিয়েছে দেশটির বৃহত্তম পাওয়ার গ্রিড অপারেটর ইউক্রেনারগো। খবর আল-জাজিরার

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে ইউক্রেনারগো জানায়, রাতে জ্বালানি ও বিদ্যুৎকেন্দ্রগুলোতে একটি ব্যাপক সম্মিলিত হামলা চালিয়েছে রাশিয়া। এতে মধ্য ও পশ্চিমাঞ্চলের তাপ ও জলবিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

আঞ্চলিক কর্মকর্তারা জানিয়েছেন, ডিনিপ্রো শহরের কাছে কামিয়ানস্ক জেলার অবকাঠামোতে হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে অন্তত ছয়জন আহত হয়েছেন। ডিনিপ্রোপেট্রোভস্ক, পোলতাভা এবং চেরকাসি অঞ্চলে বিদ্যুৎ ব্যবস্থাগুলোতেও হামলা হওয়ার কথা জানিয়েছেন ইউক্রেনের জ্বালানি মন্ত্রী জার্মান গালুশচেঙ্কো।

এদিকে ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, তাদের বিমানবাহিনী এক রাতের মধ্যেই রাশিয়ার ছোড়া ৩৯টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ২৬টি এবং ৬০টি ড্রোনের মধ্যে ৫৮টিই ধ্বংস করেছে।

অন্যদিকে, ইউক্রেনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা অর্থহীন। কেননা, এটি দখলকৃত এলাকা থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের মতো অগ্রহণযোগ্য ধারণার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এসব ধারণাকে রাশিয়া সমর্থন করে না। শুক্রবার রাশিয়ার একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত একটি সাক্ষাৎকারে এই কথা বলেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। 

আরও পড়ুন

×