ভারতের হিমাচল প্রদেশ থেকে একটি পায়রা উড়ে এসেছে জলপাইগুড়িতে। এই পায়রাটিকে নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গেছে সেখানে। কারণ পায়রার পায়ে মোবাইল নম্বর লেখা। অনেকের সন্দেহ- গোয়েন্দা পায়রা নয়তো!

ঘটনাস্থল ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া জলপাইগুড়ি সদর ব্লকের প্রধানপাড়া হাট এলাকা। পায়ে মোবাইল নম্বর লেখা গিরিবাজ জাতের পায়রাটিকে শনিবার প্রথম উড়তে দেখা গেছে। কিন্তু ধরতে গেলে পালিয়ে যায়। 

রোববার সকালে পায়রাটিকে ফের এই এলাকায় দুলাল সরকারের দোকানের ওপর বসে থাকতে দেখেন স্থানীয়রা। এবার কায়দা করে পায়রাটিকে ধরে ফেললে তার পায়ে লেখা মোবাইল নম্বর নজরে আসে সবার। তাঁরা ভাবতে থাকেন গোয়েন্দা পায়রা নয়তো!

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা পরিমল বিশ্বাস বলেন, ‘এটি একটি গিরিবাজ জাতের পায়রা। পায়ে একটি মোবাইল নম্বর লেখা। সেই নম্বরে যোগাযোগ করে কথা হয় হিমাচল প্রদেশের বাসিন্দা এম ডি আকবর নামে এক ব্যক্তির সঙ্গে। পায়রাটি অসুস্থ। তাই তাকে আপাতত কাছেই রেখেছি। শুশ্রূষা করে সুস্থ হলে আবার ছেড়ে দেওয়া হবে।’

বিষয়টি জানানো হয়েছে গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশনে। কর্মীরা জানান, পায়রাটি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।