ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বন্যায় তলিয়ে যাওয়া মাইন নিয়ে শঙ্কা

বন্যায় তলিয়ে যাওয়া মাইন নিয়ে শঙ্কা

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৮ জুন ২০২৩ | ১৮:০০

ইউক্রেনের খেরসনে নোভা কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের বাঁধ ধ্বংসের পর বিশাল এলাকা প্লাবিত হওয়ায় নতুন একটি শঙ্কার কথা জানিয়েছে আন্তর্জাতিক সংস্থা রেড ক্রস। সংস্থাটি বলছে, যুদ্ধকবলিত এসব এলাকায় প্রচুর মাইন পুঁতে রাখা হয়েছিল। বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় সেগুলোর অবস্থান শনাক্ত করা যাচ্ছে না। এর ফল ভয়ংকর হতে পারে।
সম্প্রতি ইউক্রেনের কাখোভকায় বিস্ফোরণের ফলে বাঁধের একাংশ ভেঙে যাওয়ায় নিপ্রো নদীর পানি ঢুকে বিস্তীর্ণ এলাকা ভাসিয়ে দেয়। এতে নদীতীরবর্তী রাশিয়া ও ইউক্রেনের বিভিন্ন এলাকার ৪২ হাজার মানুষ বন্যার কবলে পড়েছেন। ইউক্রেনের সরকারি কর্মকর্তারা আভাস দিয়েছেন, বৃহস্পতিবার নিপ্রোর পানি আরও তিন ফুট বাড়বে এবং আরও নতুন এলাকা প্লাবিত হবে।
রেড ক্রসের কর্মকর্তা এরিক টোলেফসেন বলেন, এসব মাইন যে শুধু খেরসনের বাসিন্দাদের কাছে বিপদের কারণ তাই নয়, বাইরে থেকে যাঁরা সাহায্য করার জন্য আসছেন, তাঁদের জন্যও বিপদের কারণ।
এদিকে গতকাল বন্যাকবলিত এলাকা পরিদর্শনে যান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খেরসন শহরে বন্যার পানিতে মানুষের মরদেহ ভাসছে বলে দাবি করেছেন তিনি। এ ছাড়া ভারতে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ২০টি শিল্পোন্নত ও উন্নয়নশীল দেশের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পাচ্ছে না ইউক্রেন। এই পরিকল্পনার কথা বৃহস্পতিবার জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, আমাদের আমন্ত্রিত সদস্য এবং সংস্থাগুলোর জন্য জি২০ সম্মেলন। ইউক্রেন জি২০ সদস্য নয়। তবে গত বছরের জি২০ সম্মেলনে অংশগ্রহণের জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে আমন্ত্রণ জানিয়েছিল ইন্দোনেশিয়া। খবর বিবিসি ও রয়টার্সের।

আরও পড়ুন

×