ঢাকা বুধবার, ২৯ নভেম্বর ২০২৩

বিশ্বব্যাংকের পানি সরবরাহ প্রকল্প

২৫ লাখ টাকার ৪৮ পাইপ হাওয়া

২৫ লাখ টাকার ৪৮ পাইপ হাওয়া

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৫২ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৫২

মৌলভীবাজারে কমলগঞ্জ পৌরসভায় জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আওতায় বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত পানি সরবরাহ প্রকল্পের সাইট থেকে ২৫ লাখ টাকা মূল্যের ৪৮টি পাইপ চুরি হয়ে গেছে।

চুরি যাওয়া ৪৮টি পাইপের প্রতিটি ২৬ ফুট লম্বা ও সাড়ে ৭ ইঞ্চি প্রস্থের বলে জানা গেছে। এ ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠান আদিল এন্টারপ্রাইজের পক্ষ থেকে ২১ সেপ্টেম্বর কমলগঞ্জ থানায় লিখিত অভিযোগ করা হয়েছে। সবার অগোচরে এত বড় আকৃতির পাইপগুলো কীভাবে চুরি হলো, এ নিয়ে প্রশ্ন জেগেছে।

জানা যায়, বিশ্বব্যাংকের অর্থায়নে কমলগঞ্জ পৌরসভায় নাগরিকদের বিশুদ্ধ ও নিরাপদ পানি সরবরাহের জন্য বাংলাদেশ সরকার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে ১০ কোটি টাকা ব্যয়ে পানি সরবরাহ প্রকল্প বাস্তবায়ন করছে। ঠিকাদারি প্রতিষ্ঠান আদিল এন্টারপ্রাইজ চলতি বছরের মার্চ মাস থেকে পৌরসভার ৯টি ওয়ার্ডে পাইপলাইন স্থাপনের কাজ শুরু করে। ৬ ও ৭ নম্বর ওয়ার্ডের ভানুগাছ বাজার এলাকায় মূল সড়কের ধারে ২০ ফুট লম্বা পাইপ স্থাপনের কাজ শেষ করে থানা-সংলগ্ন নতুন ধলাই ব্রিজের মুখের পাশে একটি খালি জায়গায় ঠিকাদারি প্রতিষ্ঠান বাকি পাইপগুলো স্তূপ করে রাখে। সেখান থেকেই গায়েব হয়ে যায় ওই ৪৮টি পাইপ।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার স্থানীয় কয়েকজন জানান, ঠিকাদারি প্রতিষ্ঠান এত পরিমাণ পাইপ সেখানে রাখেনি। তারা ফায়দা হাসিলের জন্য চুরি যাওয়া পাইপের সংখ্যা বেশি বলছে।

এ ব্যাপারে প্রকল্পের দায়িত্বরত বিশ্বব্যাংকের স্থানীয় প্রতিনিধি ইঞ্জিনিয়ার কবির আহমদ জানান, ঠিকাদার জানিয়েছেন সাইট হতে ৪৮টি বড় পাইপ চুরি হয়েছে; যার বাজারমূল্য ২৫ লাখ।

ঠিকাদারি প্রতিষ্ঠান আদিল এন্টারপ্রাইজের ম্যানেজার কুদ্দুস মিয়া জানান, ভানুগাছ বাজারের কাজ শেষ করে ওই জায়গায় পাইপ রাখা হয়। সেগুলো অন্য জায়গায় ব্যবহারের জন্য রাখা ছিল। লোকজন ছুটিতে থাকায় কাজ বন্ধ ছিল কিছুদিন।

পৌরসভার মেয়র জুয়েল আহমদ জানান, পাইপ চুরির বিষয়টি সম্পর্কে জেনেছেন। এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে।

থানার পরিদর্শক আব্দুর রাজ্জাক জানান, ঠিকাদার একটি লিখিত অভিযোগ দিয়েছেন। ৪৮টি পাইপ চুরি হয়েছে বলে অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত করা হচ্ছে।


আরও পড়ুন