ঢাকা রবিবার, ২৬ মে ২০২৪

সেই পাঁচ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

সেই পাঁচ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২৪ | ০৯:৫৪

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাঁচটি ‘রণক্ষেত্র’ রাজ্যে প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন বলে নতুন এক জরিপে দেখা গেছে। এ রাজ্যগুলোর সবক’টিতে ২০২০ সালে জয়ী হয়েছিলেন বাইডেন। 

সোমবার প্রকাশিত নিউইয়র্ক টাইমস, সিয়েনা কলেজ ও ফিলাডেলফিয়া ইনকোয়ারারের সমীক্ষায় দেখা গেছে, ট্রাম্প অ্যারিজোনা, জর্জিয়া, মিশিগান, নেভাদা ও পেনসিলভানিয়ার ভোটারদের মধ্যে বাইডেনের চেয়ে বেশি জনপ্রিয়। বাইডেন শুধু ‘রণক্ষেত্র’ রাজ্য উইসকনসিনে এগিয়ে রয়েছেন।

২০২০ সালের ভোটে এ ছয়টি সুইং স্টেটের দিকে সবার নজর ছিল। তখন এর সবক’টিতেই বাইডেন জয় পান। আগামী নভেম্বরের নির্বাচনে পুনর্বিজয় নিশ্চিত করার জন্য মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনে জয়লাভ করা প্রয়োজন বাইডেনের। 

জরিপে অংশ নেওয়া ৭০ শতাংশ ভোটার বলেছেন, দেশটির রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থার একটি বড় পরিবর্তন দরকার। বাইডেনের মাত্র ১৩ শতাংশ সমর্থক বিশ্বাস করেন, তিনি দ্বিতীয় মেয়াদে এ ধরনের পরিবর্তন আনতে সক্ষম হবেন।

জরিপে দেখা গেছে, গর্ভপাত ইস্যুটি ট্রাম্পের অন্যতম বড় দুর্বলতা হিসেবে দেখা দিয়েছে। গড়ে রণক্ষেত্র রাজ্যগুলোর ৬৪ শতাংশ ভোটার বলেছেন, গর্ভপাত সর্বদা বা বেশির ভাগ ক্ষেত্রেই আইনগতভাবে বৈধ হওয়া উচিত। ট্রাম্পের সমর্থকদের ৪৪ শতাংশও একই মত পোষণ করেন। 

এদিকে, গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধে ব্যর্থতার জন্যও বাইডেনের জনসমর্থন কমছে বলে সাম্প্রতিক বিভিন্ন জরিপে দেখা গেছে।

আরও পড়ুন

×