ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

ঘনিষ্ঠ বন্ধু পুতিনকে লালগালিচা অভ্যর্থনা জিনপিংয়ের

ঘনিষ্ঠ বন্ধু পুতিনকে লালগালিচা অভ্যর্থনা জিনপিংয়ের

চীনে পুতিনকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। ছবি : সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৪ | ২৩:০৬ | আপডেট: ১৬ মে ২০২৪ | ২৩:০৬

দুই বছরের বেশি সময় ধরে চলা ইউক্রেন যুদ্ধের কারণে পশ্চিমা বিশ্ব থেকে প্রবল চাপ আর নিষেধাজ্ঞার কবলে রয়েছে রাশিয়া। এ সময়ে দেশটি বিশ্ব থেকে অনেকটাই বিচ্ছিন্ন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যেতে পারছেন না মিত্র দেশ ছাড়া অন্য কোথাও। এমনই প্রেক্ষাপটে আবারও চীন সফরে গেলেন রুশ নেতা। এ সময় ঘনিষ্ঠ বন্ধুকে বড় রকম লালগালিচা অভ্যর্থনা দেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। 

বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে বৃহস্পতিবার পূর্ণ সামরিক সজ্জিত অভ্যর্থনা জানানো হয় তাঁকে। এর মাধ্যমে মূলত তাদের মধ্যে ঐক্য অটুট আছে, তা দেখিয়েছেন জিনপিং। খবর সিএনএনের।

দু’দিনের সফরে বৃহস্পতিবার মস্কোতে পৌঁছান পুতিন। গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে নতুন মেয়াদ শুরু করার পর এটি তাঁর প্রতীকী প্রথম বিদেশ সফর।  

এমন এক সময়ে মিত্র দেশে পুতিনের এই সফর, যখন ইউক্রেনে আবারও বড় রকম অগ্রগতি করছে রুশ সেনারা। রুশ নেতার সফরসঙ্গী হিসেবে রয়েছেন শীর্ষ প্রতিরক্ষা এবং নিরাপত্তা কর্মকর্তারাও।  
যৌথ বিবৃতিতে দুই নেতা ইউক্রেন, তাইওয়ান ও মধ্যপ্রাচ্যের সংঘাতের বিষয় উল্লেখসহ চীন-রাশিয়ার সম্পর্ক এখন ইতিহাসের সর্বোচ্চ শিখরে রয়েছেন বলেও দাবি করেন তারা। 

ইউক্রেনে আক্রমণের পর থেকে চীনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন পুতিন। যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত এটি পুতিন ও জিনপিংয়ের চতুর্থ মুখোমুখি সাক্ষাৎ। বৃহস্পতিবার সন্ধ্যার পর ইউক্রেনের যুদ্ধ নিয়ে দুই নেতার অনানুষ্ঠানিক আলোচনার কথা জানিয়েছিলেন পুতিন। 

হোয়াইট হাউসের কর্মকর্তারা সম্প্রতি বেইজিংয়ের বিষয়ে বলেছেন, তারা মনে করেন, রাশিয়ার প্রতিরক্ষা শিল্পে যথেষ্ট সমর্থন দিয়ে যাচ্ছে চীন। অবশ্য এসব অস্বীকার করে যুক্তরাষ্ট্রের নিন্দা করেছে বেইজিং।

আরও পড়ুন

×