ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

বেলারুশের নির্বাচনী প্রচারণায় রুশ হস্তক্ষেপের অভিযোগ

বেলারুশের নির্বাচনী প্রচারণায় রুশ হস্তক্ষেপের অভিযোগ

ফাইল ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২০ | ২১:৫৯

বেলারুশের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা কার্যক্রমে রাশিয়া হস্তক্ষেপ করছে বলে অভিযোগ তুলেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। কাতারভিত্তিক বার্তাসংস্থা আল জাজিরা প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর অভিযোগ, বেলারুশের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রতিপক্ষের সমর্থনে এবং তার জনপ্রিয়তা নষ্টের পরিকল্পনা নিয়ে দেশটির নির্বাচনী প্রচারণায় হস্তক্ষেপ করছে রাশিয়া।  

বৃহস্পতিবার দেশটির নতুন রাষ্ট্রদূত নিয়োগ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে এসব অভিযোগের কথা তুলে ধরেন প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। এ প্রসঙ্গে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করবেন বলেও জানান।

দীর্ঘ ২৬ বছর ধরে বেলারুশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন লুকাশেঙ্কো। তবে মহামারি করোনাভাইরাস সংক্রমণের ফলে বিশ্বের অন্যান্য রাষ্ট্রের মত বেলারুশও কঠিন বিপর্যয়ের মুখে পড়েছে। একই সঙ্গে তা দেশটির অর্থনৈতিক ও মানবাধিকার পরিস্থিতিরও অবনতি ঘটিয়েছে। যার পরিপ্রেক্ষিতে এমনিতেই জনসাধারণের মাঝে হতাশা বিরাজ করছে, বাড়ছে বিভিন্ন বিষয়ে অভিযোগও। বেলারুশ প্রেসিডেন্টের দাবি, এই বিষয়টি বৈশ্বিক দুর্যোগের ফলে সৃষ্ট বিপর্যয় হলেও রুশ মদদপুষ্ট গোষ্ঠী সেটিকে তার সরকারের ব্যর্থতা হিসেবে অপপ্রচার চালাচ্ছে।

এদিকে বেলারুশ প্রেসিডেন্টের এই অভিযোগ প্রত্যাখান করে রাশিয়ার ক্রেমলিন অঞ্চলের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, রাশিয়া কখনোই কোনো রাষ্ট্রের নির্বাচনী কার্যক্রম, প্রচারণা বা সংশ্লিষ্ট অন্য কোনো বিষয়ে হস্তক্ষেপ করেনি, করে না এবং করবেও না। বিশেষ করে বেলারুশের মত মিত্র রাষ্ট্রের ক্ষেত্রে তো কল্পনাতীত।

আরও পড়ুন

×