ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

জাপানে বন্যা-ভূমিধসে ২০ জনের মৃত্যু

জাপানে বন্যা-ভূমিধসে ২০ জনের মৃত্যু

বন্যায় জাপানে ডুবে গেছে ঘরবাড়ি-বিবিসি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২০ | ০৫:৫৭ | আপডেট: ০৫ জুলাই ২০২০ | ০৫:৫৯

জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিউশুতে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ২০ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও অন্তত ১৪ জন। বন্যার পানিতে বহু আবাসিক এলাকার ঘরবাড়ি ডুবে গেছে।

শনিবার সারাদিন তুমুল বৃষ্টির পর এ ঘটনা ঘটে। উদ্ধারকাজে সেনা মোতায়েন করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। খবর বিবিসি ও জাপান টুডের। 

কিউশুর কুমামোটো ও কাগোশিমা প্রশাসনিক অঞ্চলে সবচেয়ে বেশি আঘাত হেনেছে বৃষ্টিপাত ও বন্যা। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, শনিবারের টানা বৃষ্টিতে স্থানীয় কুমা নদীতে বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। এতে রাতের অন্ধকারে ডুবে যায় বহু ঘরবাড়ি, ঘটে ভূমিধস। রোববার দুপুরের দিকে বৃষ্টি কমে এলেও দুই লাখের বেশি বাসিন্দাকে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ভিডিও ফুটেজে দেখা গেছে, কুমা নদীর একটি সেতু ঢেউয়ের তোড়ে ভেসে গেছে। বহু গাড়ি ও বাড়ি তলিয়ে গেছে। ভেঙে গেছে গাছপালা। 

বন্যা কবলিত একটি নার্সিং হোম থেকেই ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আর ধসে পড়া মাটির নিচে থেকে আরেক জনের মরদেহ পাওয়া গেছে। বন্যার তোড়ে ভেসে ও ভূমিধসের ঘটনায় আরও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। এতে আশংকা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়বে।

কুমামোটোর গভর্নর ইকুয়ো কাবাশিমা জানিয়েছেন, দুর্গত এলাকায় উদ্ধার কাজে জাপানের সেল্ফ-ডিফেন্স বাহিনীর ১০ হাজার সেনাকে মোতায়েন করা হয়েছে। 

আগামী বুধবার পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যাহত থাকতে পারে বলে সতর্ক করেছে জাপানের আবহাওয়া বিভাগ। এই ধরনের বৃষ্টিপাত ওই অঞ্চলে আগে কখনো দেখা যায়নি।

আরও পড়ুন

×