ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

চীন থেকে ভারতের তেল কেনা বন্ধ

চীন থেকে ভারতের তেল কেনা বন্ধ

ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২০ | ০৬:৩৫ | আপডেট: ২৮ আগস্ট ২০২০ | ০৬:৪২

লাদাখে চীনা সেনাদের সঙ্গে ভারতীয় সেনাদের সংঘর্ষের জেরে দুই দেশের মধ্যে চরম বৈরিতা চলছে। ভারতে চীনা পণ্য বর্জনের ডাক দেওয়া হয়েছে আগেই। এখন চীন থেকে ভারতের তেল কেনাও বন্ধ হয়ে গেল।

চীনের অপরিশোধিত জ্বালানি তেল ব্রিক্রেতারা আর ক্রেতা হিসেবে পাচ্ছে না পাশের দেশের ভোক্তাদের। খবর রয়টার্স, পার্স টুডে’র।

চীনের সঙ্গে সীমান্ত সংঘর্ষের পর ভারত পার্শ্ববর্তী দেশগুলো থেকে তেল না কেনার ব্যাপারে একটি নতুন বিধি পাস করে। চলতি মাসের প্রথমদিকে ভারতের বিভিন্ন রাজ্যের তেল শোধন কোম্পানিগুলো তাদের তেল পরিবহনের জন্য চীনা পতাকাবাহী কার্গো ভাড়া করা বন্ধ করে দেয়। তেল আনার ব্যাপারে কোনো টেন্ডারে চীনা পরিবহন কোম্পানিগুলো অংশহগ্রহণও নিষিদ্ধ করা হয়।

চীন ও ভারতের মধ্যে দীর্ঘ সীমান্ত রয়েছে। আর সীমান্ত গোলযোগ লেগেই আছে দেশদুটোর মধ্যে। তবে চলতি বছরের মতো এতটা উত্তপ্ত আর কখনও হয়নি। লাদাখে ভারতের ২০ সেনাকে হত্যার কারণে চীন এখন ভারতের তীব্র বিরাগভাজন হয়েছে। গত ৫০ বছরের মধ্যে এটাই সবচেয়ে বড় ধরনের সীমান্ত সংঘর্ষ দু’দেশের মধ্যে।

এদিকে চীন থেকে বিদ্যুৎ সরঞ্জাম আমদানির ক্ষেত্রেও নতুন কিছু বিধিনিষেধ আরোপ করেছে ভারত। চীন থেকে আসা সব বিদ্যুৎ সরঞ্জাম পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে এ পদক্ষেপ নেওয়া হবে বলে নয়া দিল্লি জানিয়েছে।

দু’দেশের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা দ্বিপাক্ষিক মনোমালিন্যের নতুনতম সংযোজন হচ্ছে- তেল কেনা বন্ধ হয়ে যাওয়া।

আরও পড়ুন

×