ঢাকা বুধবার, ২২ মে ২০২৪

করোনার টিকার এক ডোজ 'যথেষ্ট নাও হতে পারে'

করোনার টিকার এক ডোজ 'যথেষ্ট নাও হতে পারে'

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২০ | ২৩:১৯ | আপডেট: ৩০ আগস্ট ২০২০ | ২৩:৪২

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের টিকা বাজারে আসার পর এর এক ডোজ যথেষ্ট নাও হতে পারে বলে মনে করছেন গবেষকরা। তারা বলছেন, একজন মানুষের জন্য করোনার টিকার দুই ডোজ প্রয়োজন হবে। আর এর ফলে টিকা নিয়ে সমস্যা বাড়বে বলেও আশঙ্কা তাদের। খবর সিএনএনের

গবেষকদের মতে, টিকা আসার পর সম্ভাব্য দুটি সমস্যা প্রধান হয়ে দেখা দিতে পারে। দুই ডোজ লাগার ফলে ব্যবস্থাপনাগত সমস্যা দেখা দিতে পারে। এর পাশাপাশি মানুষকে দুইবার টিকা নিতে উৎসাহিত করাও সমস্যা হতে পারে। যেহেতু দুই ডোজ লাগবে তাই টিকা সরবরাহে বিশৃঙ্খলা দেখা দিতে পারে এবং টেস্ট কিটের প্রস্তুতিতেও সমস্যা হতে পারে। একবার টিকা নিতেই রাজি হবেন না অনেকে। সেখানে দুইবার টিকার জন্য মানুষকে বলাতে খরচ বাড়বে এবং অনেকে নাও নিতে পারে। 

যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের হেলথ পলিসির অধ্যাপক কেলি মুর বলেন, এ নিয়ে কোনো সন্দেহ নেই যে মানবজাতির ইতহাসে সবচেয়ে বড় এবং জটিল টিকাদান কর্মসূচি হতে যাচ্ছে কভিড-১৯ এর টিকা। এই কর্মসূচি সফল করতে যে পরিমাণ শ্রম এবং চেষ্টা লাগবে তা আমরা এর আগে কখনো দেখিনি। 

উল্লেখ্য, সারা বিশ্বে এখন পর্যন্ত সাতটি প্রতিষ্ঠান করোনার টিকা তৈরি করছে। এর মধ্যে চারটি টিকাই চীনের। তবে এখনো একটি টিকাও শেষ ধাপের ট্রায়ালে উত্তীর্ণ হতে পারেনি।


আরও পড়ুন

×