ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে ফের উত্তাল ইসরায়েল

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে ফের উত্তাল ইসরায়েল

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২০ | ০৩:৩১ | আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২০ | ০৪:২৩

একমাসের ব্যবধানে দু’দুটো আরব দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপন করে ইসরায়েলি প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহুর যেখানে খুশিতে বগল বাজানোর কথা, সেখানে তার কপালে ভাঁজ। কারণ তার পদত্যাগের দাবিতে আন্দোলনে নেমেছে হাজার হাজার ইসরায়েলি। তার বিরুদ্ধে চলমান দুর্নীতির অভিযোগ আগে থেকেই ছিল, এখন তার সঙ্গে যুক্ত হয়েছে মহামারি করোনা মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ। খবর এপি’র।

ইসরায়েলে প্রতিদিনই নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ ঘটছে। এ কারণে চলতি সপ্তাহেই দেশটি লকডাউন জারি হতে পারে। ইহুদিদের নতুন বর্ষ শুরু হওয়ার আগেই নেয়া হতে পারে এমন সিদ্ধান্ত।

শনিবার হাজার হাজার ইসরায়েলি জেরুজালেমে তার দুর্নীতি ও করোনাভাইরাস মোকাবেলায় অদক্ষতাকে দায়ী তার পদত্যাগের দাবিতে রাস্তায় নেমে আসে। তারা প্রেসিডেন্টের বাসভবনের সামনে জড়ো হয়ে নানারকম স্লোগান দিতে থাকেন। পতাকা দুলিয়ে ও মুখে বাঁশির শব্দ করে তালে তাকে পদ ছাড়ার আহ্বান জানানো হয়।  

ইসরায়েলের গণমাধ্যম জানিয়েছে, জেরুজালেমে প্রতি সপ্তাহে প্রায় ১০ হাজার লোক নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে সমবেত হয়। তবে আয়োজকদের দাবি, প্রতিবাদ সমাবেশে ২৫ হাজার মানুষ সমবেত হয়েছেন।

নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ ও প্রতিবাদের ১২ তম সপ্তাহ চলছে এখন। গ্রীষ্মে করোনাভাইরাস পরিস্থিতির অবনমনের পর থেকে এই অস্থিরতা ও বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়।

এক কোটিরও কম জনসংখ্যার দেশ ইসরায়েলে এই পর্যন্ত দেড় লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন এক হাজারের বেশি।

ইসরায়েলের হাজারো মানুষ নেতানিয়াহুকে প্রেসিডেন্ট পদ থেকে সরে যেতে দেখতে চায়। করোনা মোকাবেলায় কার্যকর ব্যবস্থা গ্রহণে অপারগতা এবং দুর্নীতির কারণে এসব মানুষের বিরাগভাজন হয়েছেন তিনি। দেশটিতে বেকারত্বের হারও বেড়েছে ২০ শতাংশ।

গত মাসে ইসরায়েলি ডেমোক্র্যাসি ইন্সটিটিউটের এক জরিপে দেখা গেছে, ৬১ ভাগ লোকের বিশ্বাস, নেতানিয়াহু করোনা মহামারি মোকাবিলায় ব্যর্থ।

আরও পড়ুন

×