ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

বিতর্কিত জলসীমা নিয়ে আলোচনায় লেবানন-ইসরায়েল

বিতর্কিত জলসীমা নিয়ে আলোচনায় লেবানন-ইসরায়েল

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২০ | ০৬:৪৮

নিজেদের মধ্যে বিতর্কিত জলসীমা নিয়ে বৈঠকে বসছে লেবানন ও ইসরায়েল। বুধবার দেশদুটোর মধ্যে সংক্ষিপ্ত বৈঠকের মধ্য দিয়ে এই আলোচনা প্রক্রিয়া শুরু হয়েছে।

লেবাননের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে আগামী ২৮ অক্টোবর দেশদুটো ফের আলোচনায় বসবে। খবর আল জাজিরার।

বুধবারের বৈঠকে মধ্যস্থতাকারী হিসেবে বৈঠকে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। বিবদমান দুই পক্ষই জলসীমা বিতর্ক নিয়ে আলোচনা দীর্ঘায়িত করার ওপর জোর দেয়। তারা শুধু জলসীমা সমস্যার সমাধানের ওপরই আলোচনা সীমাবদ্ধ রাখে। মধ্যপ্রাচ্যে ইসরায়েলের সম্পকৃ স্বাভাবিকীকরণের যে প্রক্রিয়া চলছে, সে বিষয়ে বৈঠকে কোনো কথা হয়নি।

উদ্বোধনী আলোচনা শুরু হয় লেবাননের সীমান্ত শহর নাকুরায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সদর দপ্তরে।

লেবাননি প্রতিনিধি দলের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল বাসাম ইয়াসিন বলেন, তার বিশ্বাস, আলোচনার মধ্য দিয়ে যৌক্তিক সময়ের মধ্যেই ইসরায়েলের সঙ্গে দীর্ঘদিন ধরে চলে আসা এই বিতর্কের অবসান হবে।

বুধবারের প্রথম বৈঠকের পরে এক বিবৃতিতে তিনি বলেন, বৈঠকটি সামুদ্রিক সীমান্ত সমস্যার ‘হাজার মাইল’ দূরত্ব লঙ্ঘনের প্রথম পদক্ষেপ হিসেবে চিহ্নিত করছি আমরা। আমরা দূরত্ব পেরোতে দৃঢ়প্রতিজ্ঞ। আমরা যৌক্তিক সময়ের মধ্যে আমাদের দেশের স্বার্থে একটা শান্তিপূর্ণ চুক্তিতে যেতে আগ্রহী।

লেবানন এখন জটিল সময় অতিক্রম করছে। দেশটিতে অর্থনৈতিক সঙ্কটের কারণে বিক্ষোভ চলছে, একই রাজধানী বৈরুতের বিস্ফোরণে বিপুল প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। ওদিকে মন্ত্রিসভায় দুজন সদস্য স্থান পেয়েছেন, যাদের সঙ্গে একসময় সশস্ত্র গ্রুপ হেজবুল্লাহর সংশ্রব ছিল। যুক্তরাষ্ট্র দেশটিকে অর্থনৈতিক অবরোধেরও হুমকি দিচ্ছে। ইসরায়েল বলেছে, বৈঠকে সব কিছু নিয়ে সরাসরি আলোপ হবে। তবে লেবাননি কর্মকর্তারা তা নাকচ করে দিয়েছেন।

আরও পড়ুন

×