ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

এরদোয়ানকে হত্যাচেষ্টার খবর

এরদোয়ানকে হত্যাচেষ্টার খবর

রিসেপ তাইয়েপ এরদোয়ান, ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২১ | ০৩:৫২ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ | ০৩:৫২

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে হত্যাচেষ্টা করা হয়েছে বলে জানা গেছে। সেই চেষ্টা নসাৎ করে দেওয়ার দাবি করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

তুর্কি মিডিয়ার বরাত দিয়ে জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, শনিবার সন্ধ্যায় এরদোয়ানকে হত্যার চক্রান্ত নস্যাৎ করে দেন তুর্কি গোয়েন্দারা।

জানা গেছে, এরদোয়ানের উপস্থিতিতে অনুষ্ঠিতব্য একটি শোভাযাত্রায় তার নিরাপত্তার কাজে নিয়োজিত পুলিশের একটি গাড়ির নিচ থেকে বিস্ফোরক ডিভাইস উদ্ধার করেছেন গোয়েন্দারা। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর সির্টে ওই শোভাযাত্রা শুরুর কিছুক্ষণ আগেই ঘটনাস্থল থেকে শক্তিশালী ওই বিস্ফোরক উদ্ধার করা হয়।

তুর্কি নিউজ আউটলেট কারার বলছে, বিস্ফোরকটি এরইমধ্যে নিষ্ক্রিয় করেছে তুর্কি পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দল। এদিকে এ ঘটনায় কারা জড়িত, বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

ফরেনসিক তদন্তকারীরা আঙুলের ছাপের জন্য বিস্ফোরক ডিভাইস এবং পুলিশের গাড়ি স্ক্যান করেছেন এবং জড়িতদের খুঁজে বের করার জন্য তদন্ত শুরু হয়েছে বলে জানা গেছে।

এর আগে ২০১৬ সালে এরদোয়ানকে ক্ষমতা থেকে সরানোর জন্য সেনাবাহিনীর একাংশ অভ্যুত্থানের চেষ্টা করে। সে ঘটনায় কমপক্ষে ২৯০ জন নিহত ও এক হাজার ৪৪০ জন আহত হন।

সে সময় তুরস্কের পার্লামেন্ট ও প্রেসিডেন্ট প্রাসাদেও বোমা হামলা চালানো হয়েছিল। এরপরও সফল হয়নি অভ্যুথানচেষ্টা।

আরও পড়ুন

×