ঢাকা বুধবার, ২২ মে ২০২৪

সার্নের গবেষণাগারে এবার পাওয়া গেল 'ভূতুড়ে কণা'

সার্নের গবেষণাগারে এবার পাওয়া গেল 'ভূতুড়ে কণা'

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২১ | ২১:৪৬ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ | ২১:৪৬

ঈশ্বরকণার পর এবার সার্নের গবেষণাগারে পাওয়া গেল 'ভূতুড়ে কণা'। সুইজারল্যান্ডের জেনেভার অদূরে সার্নের কণা ত্বরক যন্ত্র লার্জ হ্যাড্রন কোলাইডারে (এলএইচসি) নতুন একটি শনাক্তকারী বসানো হয়েছে। এই যন্ত্রের মাধ্যমেই শনাক্ত হয় নিউট্রিনোস নামের কণা।

৯ বছর আগে এলএইচসিতেই প্রথম ধরা দিয়েছিল ঈশ্বরকণা। পদার্থবিজ্ঞানের পরিভাষায় যার নাম 'হিগ্‌স বোসন', যা পরমাণুর নিউক্লিয়াসে থাকা প্রোটনের চেয়ে বহু গুণ ভারী। নতুন কণা আবিষ্কারের বিষয়টি বিজ্ঞানের ইতিহাসে একটি মাইলফলক। এর ফলে ভবিষ্যতে এলএইচসিতেই জানা যেতে পারে প্রায় এক হাজার ৪০০ কোটি বছর আগে বিগ ব্যাং বা মহাবিস্ফোরণের পর এই ব্রহ্মাণ্ডে কোন কোন কণার জন্ম হয়েছিল। ব্রহ্মাণ্ডটা ঠিক কীভাবে তৈরি হয়েছিল এবং তার বিকাশ ঘটেছিল।

সেই বিকাশের পথে আদিমতম কণাগুলো কীভাবে বদলেছিল। সার্নের 'ফাসার' প্রকল্পের সহপ্রধান যুক্তরাষ্ট্রের আরভিনে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অধ্যাপক জোনাথন ফেং বলেছেন, 'এর আগে কোনো পার্থিব প্রযুক্তিতেই নাগাল পাওয়া সম্ভব হয়নি এই ভূতুড়ে কণার। পরীক্ষা-নিরীক্ষায় ভবিষ্যতে খুঁটিনাটি বিষয় আরও নিখুঁতভাবে জানা যাবে। তাতে ব্রহ্মাণ্ড সৃষ্টির শুরুর দিকের ইতিহাস জানার কাজটা সহজ হতে পারে।'

ফিজিক্যাল রিভিউ নামের সাময়িকীতে প্রকাশ হওয়া নিবন্ধে বলা হয়েছে, নিউট্রিনোসের ভর নেই বললেই চলে। ছোটে প্রায় আলোরই গতিবেগে। সূত্র: লাইভস সায়েন্স।

আরও পড়ুন

×