নির্বাচন কমিশন গঠনের সার্চ কমিটিতে বিশিষ্ট নাগরিক হিসেবে স্থান পাওয়া মুহাম্মদ ছহুল হুসাইনকে নিয়ে শুরুতেই বিতর্ক তৈরি হয়েছে। কারণ তিনি গত সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। এ বিষয়ে জানতে চাইলে ছহুল হুসাইন সমকালকে বলেছেন, দীর্ঘ ৪০ বছরের কর্মময় জীবনে যখন যেখানে যে দায়িত্ব পেয়েছেন, শতভাগ নিষ্ঠার সঙ্গে পালন করেছেন। কখনও তার কোনো কাজে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়নি। তার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠবে না।

তিনি বলেন, 'আমি আমার আদর্শের ওপর আছি। ন্যায়নীতির আদর্শের ওপর আছি। কোনো অবস্থাতেই এই আদর্শ থেকে আমি বিচ্যুত হবো না। তাই ওই বিষয় নিয়ে কোনো বিতর্ক তৈরি হবে বলে আমি মনে করছি না।'

ছহুল বলেন, 'আমি সারাজীবন যে কোনো কিছুর ঊর্ধ্বে থেকে নিরপেক্ষভাবে কাজ করেছি। নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রেও তাই করব। আমার ক্ষেত্রে বিতর্ক হওয়া উচিত না। আমার নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন তোলা ঠিক হবে না।' এ টি এম শামসুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের সদস্য ছহুল হুসাইন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ (সদর) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। তাকে সার্চ কমিটির সদস্য করার পর থেকে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।

কবে থেকে কাজ করতে পারবেন জানতে চাইলে ছহুল বলেন, রোববার (আজ) থেকেই তারা কাজ শুরু করতে চান। কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে যোগাযোগ হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ইতোমধ্যে সবার সঙ্গে কথা হয়েছে।