ছিটমহলের গল্প নিয়ে বাংলাদেশ টেলিভিশনের জন্য নির্মিত হয়েছে সাপ্তাহিক নাটক ‘ছিটমহলের ছায়াছবি’। এদে প্রথমবারের মতো জুটি বেঁধে অভিনয় করেছেন বীথি রানী সরকার ও অভিনেতা মনিরুজ্জামান মনি। 

নাটকের গল্পে দেখা যাবে, বাংলাদেশ যখন ১১১টি ছিটমহল পেল তখন বেশ কিছু পরিবার উন্নত জীবনের আশায় ভারতের নাগরিক হতে চায়। তারা তাদের জন্মভূমি, প্রেম-ভালোবাসা সব ছেড়ে পাড়ি জমায় ওপারে। ছায়া ও ছবি তাদেরই এক প্রতিকী রূপ। তারা দুই বোন ভালোবাসার মানুষ যাদব ও মাধবকে ভারতের অংশে নিয়ে যেতে চায়। 

কিন্তু যাদব-মাধব এদেশ ছেড়ে কোথাও যাবে না বলে জানিয়ে দেয়। একদিকে যাদব-মাধব অনুরোধ করে ছায়া-ছবিকে এদেশে থেকে যেতে। অন্যদিকে ছায়া-ছবির আশা যাদব-মাধব যদি তাদের ভালোবাসে তবে তাদের সাথে ওপারে চলে যাবে। মাতৃভূমি ছেড়ে যাবার যে মনস্তাত্ত্বিক সঙ্কট, বিরহ তা এ নাটকে ফুটে উঠেছে।

সম্প্রতি ঢাকার অদূরে কেরানিগঞ্জে নাটকটির দৃশ্য ধারণের কাজ হয়। কাজী রশিদুল হক পাশার রচনায় ‘ছিটমহলের ছায়াছবি’ প্রযোজনা করেছেন আফরোজা সুলতানা।  

এতে অভিনয় প্রসঙ্গে  মনিরুজ্জামান মনি জানান,  গল্পের প্লট খুবই চমৎকার। এরকম গল্প নিয়ে ইদানীং খুবই কম কাজ হয়। এতে অভিনয় করে আত্মতৃপ্তি পেয়েছি। পাশা আঙ্কেল চমৎকার লিখেছেন। রংপুরের আঞ্চলিক ভাষায় আমাদের সংলাপ বলতে হয়েছে। আশা করছি আমাদের নাটকটি দর্শকের কাছে উপভোগ্য হবে।’

বীথি রানী  বলেন, ‘খুবই চমৎকার একটি গল্প। সুন্দর একটি টিমের সঙ্গে কাজ করেছি। আমি রংপুর অঞ্চলের মেয়ে হলেও এর আগে নিজের অঞ্চলের ভাষায় কাজ করা হয়নি। এবার সে সুযোগ মিলে গেল। দীর্ঘদিন শহরে থাকায় ভাষাগত জড়তা থাকলেও মনি খুবই হেল্প করেছে। ওর সঙ্গে প্রথমবার জুটি হয়ে কাজ করলাম। কো-আর্টিস্ট হিসেবে ও দারুণ। আশা করছি আমাদের জুটি এ নাটকে দর্শকের প্রত্যাশা পূরণ করতে পারবে।’

নাটকের বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন জীবন রায়, তানিন তানহা, খলিলুল্লাহ কাদেরী, মিলি মুন্সী, তানজুম আরা পল্লী, কাজী রশীদুল হক পাশা প্রমূখ।

নাটকটি ১০ জুলাই রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে প্রচারিত হবে