'দক্ষিণায়নের দিন' প্রখ্যাত বাংলাদেশি ঔপন্যাসিক শওকত আলী রচিত একটি সমকালীন উপন্যাস। উপন্যাসটি ১৯৮৫ সালে প্রকাশিত হয়। ৩২০ পৃষ্ঠার এই বইটিতে একটি মধ্যবিত্ত পরিবারের উত্থান, পতন, সংগ্রাম, ভালোবাসার সমন্বয়ে বহুস্তর জীবনের পূর্ণ রূপ তুলে ধরা হয়েছে। শওকত আলীর এ উপন্যাসটি তার ত্রয়ী বা ট্রিলজি উপন্যাসের প্রথম উপন্যাস।
তিনটি উপন্যাসই একে একে ১৯৭৬, ১৯৭৭, এবং ১৯৭৮ সালে সাপ্তাহিক বিচিত্রার ঈদ সংখ্যায় প্রকাশিত হয়। তিনটি উপন্যাসেই পাত্র-পাত্রী একই হওয়ায় প্রকাশক ১৯৮৫ সালে এই ত্রয়ী উপন্যাসকে একত্রে দক্ষিণায়নের দিন নামে প্রকাশ করেন।
কথাসাহিত্যিক শওকত আলীর শিল্পসত্তার মৌলিক প্রবণতা হচ্ছে ইতিহাস ও সময়নিষ্ঠতা। সময়ের প্রবহমান অভিঘাতে ব্যক্তিমানুষ কীভাবে পর্যুদস্ত হয়, সমাজ ও রাজনীতির দ্বন্দ্বময় সংঘাতে অস্তিত্ব-সংকটে পড়ে তার স্বরূপ উন্মোচিত হয়েছে শওকত আলীর এই উপন্যাস তিনটিতে। শওকত আলীর শিল্পমানসের অপূর্ব সৃষ্টি প্রদোষে প্রাকৃতজন (১৯৮৪)। এ ছাড়াও দক্ষিণায়নের দিন (১৯৮৫-৮৬), ওয়ারিশ (১৯৮৯), উত্তরের খেপ (১৯৯১), দলিল (২০০০), নাঢ়াই (২০০৩) ইত্যাদি উপন্যাসে তার সময় ও ইতিহাসনিষ্ঠতার পরিচয় পাওয়া যায়।
তার কৈশোর কেটেছে নিদারুণ দাঙ্গা ও উন্মূল যাতনায়। তিনি দেখেছেন, ভূমি থেকে বিতাড়িত মানুষের যন্ত্রণা এবং দেশভাগের মূলে রয়েছে রাজনীতি। দক্ষিণায়নের দিন উপন্যাসে সময়তাড়িত চরিত্রগুলোর জীবন তাই রাজনীতি দিয়ে আষ্টেপৃষ্ঠে বাঁধা। শিক্ষিত বাঙালি মুসলমানের মানসে যে ক্রমমুক্তির প্রত্যাশা, সেই চেতনাই তাকে রাজনীতি-সচেতন করে তোলে। বিশেষত, ষাটের দশকে বামপন্থি রাজনীতির যে স্বপ্নময় আকাঙ্ক্ষা তরুণদের জাগ্রত করেছিল, তা বুর্জোয়া রাজনীতির কাছে অচিরেই মার খায়। তাছাড়া বামপন্থি রাজনীতি ধারার অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও দ্বিধাবিভক্তিতে অজস্র মেধাবী তরুণের জীবনে নেমে আসে ব্যর্থতা, হতাশা এবং মৃত্যু। দক্ষিণায়নের দিন উপন্যাসে রাখীর ভাই মনি এবং সেজানের মৃত্যু সে দ্বন্দ্ব-দীর্ণ রাজনীতিরই ক্ষতবিক্ষত, রক্তাক্ত উদাহরণ।
এই ত্রয়ী উপন্যাসের জন্য শওকত আলী ১৯৮৬ সালে সাহিত্য পুরস্কার লাভ করেন। উপন্যাসগুলো সম্পর্কে শওকত আলী এক সাক্ষাৎকারে বলেছেন, 'মূলত ষাটের দশকে আমাদের মধ্যবিত্ত এবং সমগ্র সমাজব্যবস্থায় একটা পরিবর্তন আসে। নতুন একটা চিন্তা-চেতনা দ্বারা আলোড়িত হয় পুরো সমাজ। ধ্যান-ধারণা চাল-চলন জীবনব্যবস্থায় একটা পরিবর্তনের সুর বেজে ওঠে। সে সবই উপন্যাসে আনতে চেয়েছি।'
প্রশ্ন
১। কথাসাহিত্যিক শওকত আলীর জন্ম কত সালে?
২। উপন্যাস ত্রয়ীর বাকি দুটির নাম কী?
৩। ত্রয়ী উপন্যাসের জন্যে শওকত আলী কোন পুরস্কারে ভূষিত হন?
কুইজ ২৫-এর উত্তর
১। হে প্রেম হে নৈঃশব্দ্য
২। ১৯৬১
৩। আনন্দ পাবলিশার্স
প্রাইভেট লিমিটেড


কুইজ ২৫-এর জয়ী

আরিফুর রহমান রাসেল
গোলাপবাগ, জামালপুর

ইসরাত জাহান ইভা
এস এস রোড, জানপুর, সিরাজগঞ্জ

মাহামুদ হাসান অমিক
খাদ্যগুদাম রোড, বেতাগী, বরগুনা

নিয়ম
পাঠক কুইজে অংশ নিতে আপনার উত্তর পাঠিয়ে দিন ২১ সেপ্টেম্বর মঙ্গলবারের মধ্যে কালের খেয়ার ঠিকানায়। পরবর্তী কুইজে প্রথম তিন বিজয়ীর নাম প্রকাশ করা হবে। বিজয়ীর ঠিকানায় পৌঁছে যাবে পুরস্কার।

বিষয় : দক্ষিণায়নের দিন

মন্তব্য করুন