খুলনা

দূষণ রোধে দুই তরুণের সাইকেল যাত্রা

প্রকাশ: ১০ জুন ২০১৯      

খুলনা ব্যুরো

শব্দদূষণ ও পরিবেশ দূষণের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে সাইকেলে করে প্রচারণায় নেমেছেন খুলনার দুই তরুণ- সমকাল

শব্দদূষণ ও পরিবেশ দূষণের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে সাইকেলে করে প্রচারণায় নেমেছেন খুলনার দুই তরুণ।সোমবার খুলনা বিশ্ববিদ্যালয় থেকে তাদের প্রচারণা শুরু হয়। 

ভারতের কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে গিয়ে এই প্রচারণা শেষ হবে। তাদের স্ল্লোগান- 'সাইকেল চালান, শব্দ ও পরিবেশ দূষণ কমান, গাছ লাগান, মাদককে না বলুন।'

স্বেচ্ছাসেবী তরুণরা হলেন শরিফুল ইসলাম হিরন ও গাজী বাহারুল ইসলাম। এর আগে ২০১৪ সালে 'শিশুদের ঠোঁট কাটা তালু কাটা' বিষয়ে সচেতনতা তৈরির জন্য বাংলাদেশের ৬৪ জেলা সাইকেলে ভ্রমণ করেছিলেন তারা।

এদিন সোমবার সকাল ৯টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে তাদের যাত্রা শুরু হয়। সোমবার রাতে তারা যশোর এপেক্স ক্লাবে মতবিনিময় শেষে সেখানে অবস্থান করেন। মঙ্গলবার সকালে বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করবেন তারা।

শরিফুল ইসলাম হিরন ও গাজী বাহারুল ইসলাম বলেন, আমাদের এই অঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বনাঞ্চল উজাড় হচ্ছে। নানা কারণে পরিবেশ ও যুব সমাজ হুমকির মুখে। অথচ আমরা একটু সচেতন হলেই এ অবস্থার পরিবর্তন করতে পারি। সেই সচেতনতা তৈরির জন্যই আমরা পথে নেমেছি।

তারা বলেন, আমরা ভ্রমণপিয়াসী নই। বিভিন্ন বিষয় নিয়ে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিই আমাদের মূল লক্ষ্য। সাইকেল এমনই একটি বাহন, যাতে খরচ নেই বললেই চলে। নিয়মিত সাইকেল চালালে শরীর সচল থাকে, রোগমুক্ত থাকা যায়। দৈনন্দিন জীবনযাত্রার ব্যয়ভার কমানো যায়, পরিবেশ দূষণেরও আশঙ্কা নেই।

বিষয় : সাইকেল যাত্রা খুলনা